ডিসেম্বরের মধ্যে মাতারবাড়ি থেকে জাতীয় গ্রিডে যুক্ত হবে বিদ্যুৎ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২০ জানুয়ারি ২০২৩, ০৩:৫৯ পিএম


ডিসেম্বরের মধ্যে মাতারবাড়ি থেকে জাতীয় গ্রিডে যুক্ত হবে বিদ্যুৎ

কক্সবাজারের মহেশখালী উপজেলার মাতারবাড়িতে নির্মাণাধীন বিদ্যুৎকেন্দ্রের কাজ প্রায় ৭৫ ভাগ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে এখান থেকে বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হবে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) মাতারবাড়ি (৬০০×২) ১২০০ মেগাওয়াট আল্ট্রা সুপার ক্রিটিক্যাল পাওয়ার প্রজেক্ট পরিদর্শনকালে এসব কথা বলেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, কোভিডের চ্যালেঞ্জ মোকাবিলা করেও এখানকার প্রকৌশলী ও কর্মীরা নিরলস কাজ করেছেন। সার্বিকভাবে কাজের অগ্রগতি সন্তোষজনক। সেই সাথে সঞ্চালন লাইনের কাজও দ্রুত গতিতে এগিয়ে চলেছে। বিদ্যুৎকেন্দ্রটি ঘিরে প্রাথমিক জ্বালানি পরিবহণের জন্য তৈরি করা হচ্ছে নিজস্ব জেটি। 

প্রতিমন্ত্রী বলেন, মাতারবাড়ি বিদ্যুৎকেন্দ্র ঘিরে নানারকম শিল্প কারখানা তৈরি হচ্ছে। বর্তমানে এই প্রকল্পে ১২০০ জন বিদেশিসহ প্রায় ১১ হাজার লোক কাজ করছে।

বিদ্যুৎকেন্দ্রটি চালু হলে অত্র এলাকার অর্থনৈতিক চিত্র এবং জীবন-মান পাল্টে যাবে বলেও উল্লেখ করেন প্রতিমন্ত্রী। তিনি জানান, স্থানীয় অধিবাসীদের প্রশিক্ষণের জন্য গড়ে তোলা হয়েছে আধুনিক প্রশিক্ষণ কেন্দ্র। সেই সাথে এই বিদ্যুৎকেন্দ্র আধুনিক বিদ্যুৎ ও জ্বালানি ব্যবস্থার পথে বাংলাদেশকে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবে। 

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন স্থানীয় সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক ও প্রকল্প পরিচালক আবুল কালাম আজাদ।

ওএফএ/এমজে

Link copied