পরিবার-স্বজনদের জন্য দোআ করতে ইজতেমা ময়দানে ছুটছে তারা

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২২ জানুয়ারি ২০২৩, ০৮:৩০ এএম


ছেলেকে নিয়ে জোর কদমে ছুটছেন সবুর মিয়া। উদ্দেশ্য তার ইজতেমা ময়দান। সবুর মিয়া বলছেন, লাখ লাখ মানুষের সমাগম সেখানে। নিজের জন্য পরিবারের জন্য দোআ করবো। দোআ কবুল হওয়ার আশায় ছুটছেন তিনি।

শুধু সবুর মিয়াই নন, রাজধানীর মিরপুর কালশী মোড়ে গিয়ে দেখা যায়, এরকম অনেক মানুষই ছুটছে। যে যেভাবে পারছে গন্তব্য ইজতেমা ময়দান।

সরেজমিনে দেখা যায়, পিকআপ ভ্যান, রিকশা, অটোরিকশা ও বাসে চেপে ইজতেমার আখেরি মোনাজাতে অংশ নিতে ছুটছেন সাধারণ ধর্মপ্রাণ মানুষজন।

কথা হয় মো. সুমন নামে যুবকের সঙ্গে। বেনারসি পল্লীতে একটি দোকানে কাজ করেন তিনি।

dhakapostসুমন বলেন, পরিবার ছেড়ে জীবিকার তাড়নায় এক রকম পরবাসে থাকা। পরিবারের জন্য দোআ করবো। নিজের জন্যও। আত্মীয়-স্বজনদের মধ্য অনেকে অসুস্থ। তাদের সুস্থতায় দোআ করবো।

তারা মিয়া নামে এক যুবক বলেন, আল্লাহর কাছে ফরিয়াদ করবো গুনাহ মাফের। জীবনে অনেক পাপ জমেছে। জমা পাপের শাস্তি মওকুফ, বাকি জীবনটা আমলের সঙ্গে চলা, ঈমানের সঙ্গে মৃত্যু চাই। সেজন্য দেশ-বিদেশের লাখো মুসলিমের সঙ্গে ইজতেমা ময়দানে হাত তুলবো আল্লাহর কাছে। যদি আল্লাহর কৃপা পাই। 

গাজীপুরের টঙ্গীর তুরাগ পাড়ে চলছে মুসলিম উম্মাহর দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। রোববার (২২ জানুয়ারি) বাদ ফজর ভারতের দিল্লির মোরসালিন নিজামুদ্দিনের বয়ানের মধ্য দিয়ে ইজতেমার তৃতীয় দিন শুরু হয়েছে। বেলা ১১টা থেকে ১২টার মধ্যে আখেরি মোনাজাতে শেষ হবে বিশ্ব ইজতেমার এবারের শেষ পর্ব।

dhakapost

তাৎক্ষণিকভাবে বয়ান বাংলায় তরজমা করছেন বাংলাদেশের মাওলানা আশরাফুল। বয়ানের পর নাস্তার বিরতি দিয়ে ৯টা থেকে মাওলানা মোশাররফ তালিম করবেন। সাড়ে ৯টা থেকে শুরু হবে হেদায়েতের কথা। আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান করবেন ইজতেমায় আদি তাবলিগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

৬২ দেশের প্রায় ৮ হাজার ও দেশের লাখ লাখ মানুষের আগমনে মুখর ইজতেমার মাঠ টঙ্গীর আশপাশ। রোববারের আখেরি মোনাজাতে অংশ নিতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে লোকজন শনিবার রাত থেকে ইজতেমা ময়দানে আসা শুরু করেছেন। শীত উপেক্ষা করে লাখো মানুষ বিশ্ব ইজতেমার ময়দানে এক ছাতার নিচে জড়ো হয়েছেন। বিপুল এই মুসল্লির মাঝে রয়েছে বহু কিশোর ও মাদরাসা শিক্ষার্থী।

মোনাজাত বিষয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের মিডিয়া সমন্বয়কারী মো. সায়েম বলেন, বেলা ১১টা থেকে ১২টার মধ্যে সুবিধাজনক সময়ে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে। আখেরি মোনাজাত ও হেদায়েতি বয়ান করবেন ইজতেমায় আদি তাবলীগের শীর্ষ মুরব্বি দিল্লির মাওলানা সাদ কান্ধলভীর বড় ছেলে মাওলানা ইউসুফ কান্ধলভী।

গত ১৫ জানুয়ারি আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয় প্রথম পক্ষের (মাওলানা যোবাইর অনুসারী) আয়োজনে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। এরপর চার দিন বিরতি দিয়ে ২০ জানুয়ারি শুরু হয়েছে দ্বিতীয় পক্ষের (স্বাদ অনুসারী) বিশ্ব ইজতেমার আয়োজন। তা আজ আখেরি মোনাজাতে মধ্য দিয়ে শেষ হবে।

জেইউ/এসএম

টাইমলাইন

Link copied