সামরিক শাসনামলে জারি করা আইন দ্রুত পরিবর্তনের নির্দেশ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৩ জানুয়ারি ২০২৩, ০৬:২৩ পিএম


সামরিক শাসনামলে জারি করা আইন দ্রুত পরিবর্তনের নির্দেশ

সামরিক শাসনামলে জারি করা আইনগুলো পরিবর্তন করার বিষয়ে সুপ্রিমকোর্টের নির্দেশনা আছে। তবে আইনগুলো পরিবর্তনের প্রক্রিয়া এখনো শেষ হয়নি। তাই সামরিক শাসনামলে জারি করা আইনগুলো দ্রুত পরিবর্তনের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৩ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠকে তিনি এ নির্দেশনা দেন। বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে এ তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, সুপ্রিম কোর্টের নির্দেশনা ছিল সামরিক শাসনামলে জারি করা আইনগুলো পরিবর্তন করতে হবে। যেগুলো সামরিক শাসনামলের আইন বলে চিহ্নিত হয়েছিল, সেগুলোর পরিবর্তনের কাজ এখনো শেষ হয়নি। তবে বাকি যেগুলো আছে, সেগুলোর পরিবর্তন প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে। সেগুলো দ্রুত শেষ করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশনা দিয়েছেন।

কতটি আইনে পরিবর্তন বাকি আছে? সাংবাদিকদের এ প্রশ্নের জবাবে তিনি বলেন, আমার যতদূর মনে পড়ে ১০-১২টি হবে।

তবে সবগুলোই প্রক্রিয়ার মধ্যে আছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, কোনোটির কাজ থেমে নেই। দেখা গেছে এসব আইন মন্ত্রিসভায় পাশ হয়ে গেছে, হয় সংসদে আছে কিংবা ভেটিংয়ের পর্যায়ে আছে।

আয়কর আইনের খসড়া অনুমোদন 

মন্ত্রিসভায় আয়কর আইন ২০২৩ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। 

তিনি বলেন, আয়কর আইন ২০২৩ এ মূলত আগের আইনটিকে সহজ করা হয়েছে। আসলে জটিলতাগুলো দূর করা হয়েছে। ব্যবসায়ীদের আয়কর রিটার্ন জমা দেওয়া সহজ করা হয়েছে। আইনটিতে ৩৪৮টি ধারা আছে। অনেক বড় আইন।

এসএইচআর/কেএ

Link copied