৫ হাজার জাল জন্ম নিবন্ধন তৈরি করেছেন তারা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৪ জানুয়ারি ২০২৩, ০২:২৯ পিএম


৫ হাজার জাল জন্ম নিবন্ধন তৈরি করেছেন তারা

বাংলাদেশ রেজিস্ট্রার জেনারেল কার্যালয়ের সার্ভার হ্যাক করে জাল জন্ম নিবন্ধন তৈরির অভিযোগে চারজনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট। 

তারা হলেন- মো. জহির আলম (১৬), মোস্তাকিম (২২), দেলোয়ার হোসাইন সাইমন (২৩) ও মো. আব্দুর রহমান ওরফে আরিফ (৩৫)।

আরও পড়ুন>>চসিকে জাল জন্ম সনদ : সার্ভার হ্যাক হয়েছে ঢাকা থেকে

সোমবার (২৩ জানুয়ারি) নগরের বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে জাল জন্ম নিবন্ধন তৈরির কাজে ব্যবহৃত চারটি সিপিইউ, তিনটি মনিটর, একটি স্ক্যানার, দুটি প্রিন্টার ও চারটি মোবাইল ফোন জব্দ করা হয়। গ্রেপ্তাররা চক্রের অজ্ঞাতনামা অন্যান্য সদস্যদের সহযোগিতায় প্রায় ৫ হাজার জাল জন্ম নিবন্ধন তৈরি করেছেন বলে জানিয়েছে পুলিশ। 

পুলিশ সূত্র জানায়, চলতি জানুয়ারির বিভিন্ন সময়ে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) বিভিন্ন কাউন্সিলর কার্যালয়ের সার্ভারে অনুপ্রবেশ করে জাল জন্ম নিবন্ধন তৈরি করে একটি চক্র। এর মধ্যে গত ৮ জানুয়ারি ৩৮ নম্বর ওয়ার্ডে ৪০টি, ৯ জানুয়ারি ১৩ নম্বর ওয়ার্ডে ১০টি ও ২১ জানুয়ারি ৪০ নম্বর ওয়ার্ডে ৮৪টি জাল জন্মনিবন্ধন তৈরি করে। তারই পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট থানাগুলোতে সাধারণ ডায়েরি হয়। এরপর বিষয়টি নিয়ে অনুসন্ধানে নামে সিএমপির কাউন্টার টেররিজম ইউনিট। একপর্যায়ে চক্রের চারজনকে গ্রেপ্তার করা হয়।

আরও পড়ুন>>দোকানে জাল জন্ম সনদ তৈরির অভিযোগে যুবক গ্রেফতার

এ বিষয়ে সিএমপি কাউন্টার টেরোরিজম ইউনিটের উপ-কমিশনার মঞ্জুর মোর্শেদ বলেন, জাল জন্ম নিবন্ধন তৈরির অভিযোগে ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডের জন্ম নিবন্ধন সহকারী মো. আনোয়ার হোসেন বাদী হয়ে খুলশী থানায় একটি মামলা দায়ের করেন। মামলায় চারজনকে গ্রেপ্তার দেখিয়ে আজ (মঙ্গলবার) আদালতে প্রেরণ করা হচ্ছে।

এমআর/কেএ  

Link copied