এবার ধসে পড়ল বিআরটি প্রকল্পের পিয়ার ক্যাপ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৪ মার্চ ২০২১, ০৫:০২ পিএম


এবার ধসে পড়ল বিআরটি প্রকল্পের পিয়ার ক্যাপ

ধসে পড়া পিয়ার ক্যাপের ধ্বংসাবশেষ/ ছবি: ঢাকা পোস্ট

রাজধানীর বিমানবন্দর এলাকায় বাস র‌্যাপিড ট্রানজিট (বিআরটি) প্রকল্পের একটি পিয়ার ক্যাপ ধসে পড়েছে। আব্দুল্লাহপুর এলাকার একটি বাজারের সামনে এ ঘটনা ঘটে।

রোববার (১৪ মার্চ) দুপুরে স্থানীয় লোকজন বিষয়টি নিশ্চিত করেছেন। স্থানীয় লোকজন বলেন, গতকাল (শনিবার) রাত আড়াইটার দিকে পিয়ার ক্যাপটি ধসে পড়ে। পিয়ার ক্যাপটি গতকাল রাতে ঢালাই দেওয়া হয়। এর সাপোর্ট রাতেই কোনো এক সময় সরে যাওয়ায় এবং নিম্নমানের নির্মাণ সামগ্রীর কারণে এটি ভেঙে পড়ে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

(এমডি) শফিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, গাজীপুর-বিমানবন্দর বাস র‍্যাপিড ট্রানজিট প্রকল্পের আব্দুল্লাহপুর অংশটি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের আওতাভুক্ত। সেখানে ২২ নম্বর পিলারের উপর পিয়ার ক্যাপের অংশের একপাশে ঢালাই শেষ করা হয়েছিল। গত রাত ২টার দিকে তা ধসে পড়ে। আমরা ধারণা করছি, ঢালাইয়ের নিচে যে খুঁটি দেওয়া হয়েছিল সেটি হয় তো নড়ে যেতে পারে। সেই কারণেও ওই অংশটি ধসে পড়তে পারে। তবে এই ঘটনায় কোনো হতাহতের খবর নেই।

তিনি আরও বলেন, এ বিষয়ে মন্ত্রণালয় থেকে একটি কমিটি গঠন করা হবে। কমিটি শুধুমাত্র সিকিউরিটি সংক্রান্ত বিষয়টি তদন্ত করে দেখবে।

এদিকে ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, কর্তৃপক্ষ পিয়ার‌ ক্যাপটির ধ্বংসাবশেষ সরানোর কাজ করছে। এ কাজে ব্যবহার করা হচ্ছে বড় ড্রিল মেশিন দিয়ে। তবে এ বিষয়ে বিআরটি কর্তৃপক্ষ কোনো ধরনের মন্তব্য করতে রাজি হয়নি।

অন্যদিকে, পিয়ার ক্যাপটি ধসে পড়ার কারণে আব্দুল্লাহপুরের প্রধান সড়কের দুই পাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ঘণ্টার পর ঘণ্টা একই জায়গায় যানবাহনগুলো দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

এর আগে, বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের (বিআরটি) গার্ডার ভেঙে চীনা নাগরিকসহ কমপক্ষে ছয় জন আহত হয়েছেন। এই ঘটনার মধ্যেই পিয়ার ক্যাপ ধসে পড়ার ঘটনা ঘটেছে।

এ বিষয়ে ঢাকা বিআরটি কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) শফিকুল ইসলাম ঢাকা পোস্ট কে বলেন, এ ঘটনায় মোট ছয় জন শ্রমিক আহত হয়েছেন। এর মধ্যে তিন জন চীনা নাগরিক ও বাকিরা বাংলাদেশি। আহতরা সবাই এভারকেয়ার হাসপাতালে ভর্তি রয়েছেন। এদের মধ্যে পাঁচ জন আশঙ্কামুক্ত। কিন্তু এক জনের অবস্থা আশঙ্কাজনক।

১৩ দিনের ব্যবধানে সরকারি দুই প্রকল্পের গার্ডার ধস

মাত্র ১৩ দিনের ব্যবধানে সরকারি দুটি প্রকল্পের আওতায় চলমান ব্রিজ ও উড়াল সড়কের গার্ডার ভাঙার ঘটনা ঘটলো। এর আগে গত ১ মার্চ (সোমবার) ভোরে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার কলকলিয়া ইউনিয়নের একটি সেতুর গার্ডার ভেঙে বিকল হয়ে যায়। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই রাজধানীর বিমানবন্দর এলাকায় বাস র‌্যাপিড ট্রানজিট প্রকল্পের (বিআরটি) গার্ডার ভেঙে চীনা নাগরিকসহ আহত হয়েছে কমপক্ষে ছয়জন।

এমএসি/এফআর

Link copied