আল জাজিরা প্রতিবেদন : রায়ের কপি পেলেই অ্যাকশনে যাবে বিটিআরসি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৫ মার্চ ২০২১, ১৬:৫৫

আল জাজিরা প্রতিবেদন : রায়ের কপি পেলেই অ্যাকশনে যাবে বিটিআরসি

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার

আল জাজিরা টেলিভিশন নেটওয়ার্কে প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ অনলাইন প্লাটফর্ম থেকে তাৎক্ষণিকভাবে সরানোর পদক্ষেপ গ্রহণের নির্দেশের রায়ের কপি হাতে পাওয়ার সঙ্গে সঙ্গেই ব্যবস্থা (অ্যাকশনে) নেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার (১৫ মার্চ) বিকেলে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। বিষয়টি নিয়ে আজ হাইকোর্ট রায় প্রকাশ করেছেন। রায়ে ফেসবুক, ইউটিউব, টুইটার, ইনস্টাগ্রাম কর্তৃপক্ষ যেন প্রতিবেদনটি জাতীয় ও আন্তর্জাতিকভাবে অনলাইন থেকে সরিয়ে ফেলে এবং পুনরায় আপলোড না করে, সে বিষয়ে অনুরোধ জানাতে বলা হয়েছে। বিটিআরসিকে তাৎক্ষণিকভাবে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার ঢাকা পোস্টকে বলেন, প্রাথমিকভাবে যখন হাইকোর্ট রায় দেন তখন আমরা রায়ের কপি পাইনি। তখন উকিলের চিঠি দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোকে জানিয়ে দেই যে এটি হচ্ছে আদালতের নির্দেশ। কিন্তু তারা বলেছিলো উকিলের চিঠিতে হবে না, আদালতের রায়ের কপি লাগবে।

তিনি বলেন, ‘আমরা রায়ের কপির জন্য অপেক্ষা করছিলাম। আজ রায় প্রকাশ হয়েছে। রায়ের কপি পাওয়ার সঙ্গে সঙ্গে তাদের কাছে পাঠিয়ে দেওয়া হবে। আমরা প্রত্যাশা করব, তারা আদালতের নির্দেশ মেনে চলবে। সে রকম একটা দাবি তুলে ধরেছি, অনুরোধও করেছি। এখন দেখা যাক ওরা কী করে। আদালতের রায়ের কপি আমাদের হাতে পৌঁছানোটা এখন খুব জরুরি।’

কখন রায়ের কপিটি হাতে পাওয়া যাবে- এমন প্রশ্নের উত্তরে বিটিআরসির আইনজীবী ব্যারিস্টার রেজা-ই রাকিব ঢাকা পোস্টকে বলেন, বিকেল ৫টা নাগাদ রায়ের কপিটি পাওয়ার সম্ভাবনা রয়েছে। কপি পেলে সঙ্গে সঙ্গে বিটিআরসিকে দেওয়া হবে।

বিকেলে রায়ের কপি পেলে আজই পাঠানো সম্ভব কি-না এমন প্রশ্নের উত্তরে মোস্তাফা জব্বার বলেন, আমরা রাউন্ড দ্যা ক্লক কাজ করি। কয়টায় পেলাম সেটা আমাদের জন্যে কোনো বিষয় না। কপি পেলেই অ্যাকশনে যাবো। মধ্যরাতে পেলে মধ্যরাতেই আমরা অ্যাকশন নেবো।

তিনি বলেন, আমরা তাদের শর্ত পূরণ করছি। প্রত্যাশা হলো তারাও আমাদের আদালতের নির্দেশনা মেনে চলবে। আর যদি মেনে না চলে তাহলে আমরা সরকারের কাছে জানতে চাইবো যে আমরা কী ব্যবস্থা নিতে পারি।

গত ১৭ ফেব্রুয়ারি আল জাজিরা টেলিভিশন নেটওয়ার্কে প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টার্স মেন’ ফেসবুক, ইউটিউব, টুইটারসহ সব অনলাইন প্লাটফর্ম থেকে সরানোর নির্দেশ দেন হাইকোর্ট। আজ বিটিআরসিকে অবিলম্বে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলেছেন আদালত। হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চ ৩৭ পৃষ্ঠার এ রায় প্রকাশ করেন। আদালত বিশেষ ক্ষমতাবলে স্ব-প্রণোদিতভাবে এ রায় দিয়েছেন।

আল জাজিরায় গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ সম্পর্কে একটি অনুসন্ধানী প্রতিবেদন সম্প্রচারিত হয়, যা ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করে। প্রতিবেদনে উচ্চপর্যায়ের ব্যক্তিদের দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ আনা হয়। সরকারিভাবে প্রতিবেদনটির তীব্র প্রতিবাদ জানানো হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ সেনাবাহিনীও এ প্রতিবেদনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে। সরকারের বিভিন্ন মহল থেকে আল জাজিরার ওই প্রতিবেদনকে অসত্য ও বানোয়াট বলে অভিহিত করা হয়।

একে/এমএইচএস

Link copied