ট্রেনের টিকিটে সহযাত্রীর এনআইডি ইনপুটের ব্যবস্থা করেছে রেলওয়ে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২২ মার্চ ২০২৩, ০৩:৪৭ পিএম


ট্রেনের টিকিটে সহযাত্রীর এনআইডি ইনপুটের ব্যবস্থা করেছে রেলওয়ে

‘টিকেট যার ভ্রমণ তার’ নীতি বাস্তবায়নে এরইমধ্যে টিকিট ক্রয়ের ক্ষেত্রে যাত্রীর এনআইডি বাধ্যতামূলক করেছে বাংলাদেশ রেলওয়ে। আগে যাত্রী একসঙ্গে চারটি টিকিট কিনলে অপর তিনটি টিকিটের ক্ষেত্রে একই এনআইডি নাম্বার ও নাম ব্যবহার করা হতো। কিন্তু সেই প্রক্রিয়ার পরিবর্তন হতে যাচ্ছে আসন্ন ঈদযাত্রা থেকে। তাতে টিকিটে চার যাত্রীর এনআইডি নাম্বার অথবা জন্ম নিবন্ধন নাম্বার ইনপুট দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।

বুধবার (২২ মার্চ) দুপুরে রেল ভবনের সম্মেলনে কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

নুরুল ইসলাম সুজন বলেন, একজন যাত্রী ঈদ অগ্রিম টিকিট ও ফেরত যাত্রার টিকিট উভয় ক্ষেত্রে সর্বোচ্চ একবার এবং প্রতিক্ষেত্রে সর্বোচ্চ চারটি টিকিট ক্রয় করতে পারবেন। একজন নিবন্ধন করা যাত্রী সর্বোচ্চ ৪টি টিকিট ক্রয়ের ক্ষেত্রে সহযাত্রীদের এনআইডি অথবা জন্ম নিবন্ধন নাম্বার ইনপুট দেওয়ার ব্যবস্থা থাকবে।

আরও পড়ুন >> ট্রেনের টিকিটে ছাপানো থাকবে ৪ যাত্রীর নাম!

তিনি আরও বলেন, ঈদে ঘরমুখো যাত্রীদের সুবিধার্থে ঈদ অগ্রিম ও ফেরত যাত্রায় আন্তঃনগর ট্রেনের সব আসন বিক্রি শেষে যাত্রী সাধারণের সুবিধার্থে ট্রেনে বরাদ্দ করা শোভন শ্রেণির (নন এসি) মোট আসনের ২৫ শতাংশ আসনবিহীন টিকিট যাত্রার দিন কাউন্টার থেকে বিক্রি করা হবে। ঈদ অগ্রিম ও ফেরত যাত্রার টিকিট বিদ্যমান রিফান্ড রুল অনুযায়ী শুধুমাত্র অনলাইনের মাধ্যমে রিফান্ড করা যাবে। রেলের কর্মকর্তা কর্মচারী ও বিশেষ শ্রেণির (প্রতিবন্ধী ও সশস্ত্র বাহিনীর জন্য) সংরক্ষিত টিকিট স্টেশনের নির্ধারিত কাউন্টার থেকে ইস্যু করা হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব ড. মো. হুমায়ুন কবীর, রেলওয়ের মহাপরিচালক মো. কামরুল আহসান প্রমুখ।

এমএইচএন/জেডএস

Link copied