জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ 

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৫ মে ২০২৩, ০৬:৩৬ পিএম


জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বাংলাদেশ 

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জলবায়ু পরিবর্তন একটা বৈশ্বিক সমস্যা। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। কিন্তু এক্ষেত্রে বাংলাদেশের কোনো দায় নেই। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলার জন্য ধনী দেশগুলো থেকে ক্ষতিপূরণ আদায় করতে সকলকে সোচ্চার হতে হবে।

সোমবার (১৫ মে) জাতীয় সংসদের পার্লামেন্ট মেম্বার্স ক্লাবে বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় ও ইউএনডিপির যৌথ উদ্যোগে আয়োজিত ‘ফাউন্ডেশনাল নলেজ এক্সচেঞ্জ অন সাপোর্টিং ক্লাইমেট অ্যাকশন থ্রো পার্লামেন্টারি অ্যাকশন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন।

কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন সরকারি প্রতিষ্ঠান কমিটির সভাপতি আ. স. ম ফিরোজ এমপি এবং ইউএনডিপি বাংলাদেশ এর সহকারী আবাসিক প্রতিনিধি আনোয়ারুল হক। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েন।

এছাড়াও কর্মশালায় বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি, পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আবুল কালাম আজাদ এমপি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম এমপি এবং মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মেহের আফরোজ এমপি।

কর্মশালায় বিষয়ভিত্তিক বিশেষজ্ঞ মতামত প্রদান করেন আইসিসিসিডির পরিচালক প্রফেসর সালিমুল হক এবং ইউএনডিপি বাংলাদেশের জলবায়ু পরিবর্তন বিশেষজ্ঞ মালিহা মুজাম্মিল।

অনুষ্ঠানের মুক্ত আলোচনা পূর্ব সঞ্চালনা করেন সিনিয়র সচিব কে এম আব্দুস সালাম এবং এ পর্বে সংসদ সদস্যরা মূল্যবান মতামত প্রদান করেন।

স্পিকার বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সদস্যদের সুচিন্তিত মতামত ও উদ্ভাবনী পরামর্শ খুবই কার্যকর ভূমিকা রাখতে পারে। জনগণকে সচেতন করার জন্য লিফলেট তৈরি করে বিতরণ করতে হবে। এক্ষেত্রে ভবিষ্যতের চেঞ্জ মেইকার তরুণ-তরুণীর মেধাকে কাজে লাগাতে হবে।

তিনি আরও বলেন, জলবায়ু পরিবর্তন বিষয়ে বাংলাদেশ সবসময় অগ্রবর্তী। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে ক্ষতিগ্রস্ত দেশসমূহের মুখপাত্র। প্রধানমন্ত্রী এ বিষয়ে সোচ্চার রয়েছেন। নিজস্ব অর্থায়নে বাংলাদেশ প্রথম জলবায়ু ট্রাস্ট গঠন করে। এজন্যই জাতিসংঘের পরিবেশ-বিষয়ক সর্বোচ্চ পুরস্কার 'চ্যাম্পিয়নস অব দ্য আর্থ' পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসআর/এসকেডি

Link copied