লিজ প্রথা নয়, উত্তরাধিকারীদের কাছে সম্পত্তি প্রত্যার্পণের দাবি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১০ জুন ২০২৩, ১২:৩৬ পিএম


লিজ প্রথা নয়, উত্তরাধিকারীদের কাছে সম্পত্তি প্রত্যার্পণের দাবি

অর্পিত সম্পত্তি লিজ প্রথার পরিবর্তে উত্তরাধিকারী ও বংশধরদের কাছে প্রত্যার্পণের দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু পরিষদ। শনিবার (১০ জুন) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে সংগঠনের নেতারা এ দাবি জানান।

হিন্দু পরিষদের সিনিয়র সহ সভাপতি অনুপ কুমার দত্ত সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক সাজন কুমার মিশ্র, মুখপাত্র অ্যাডভোকেট সুমন কুমার রায়, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সঞ্জয় কুমার দুর্জয়, অ্যাডভোকেট বাসু দেব গুহ, অ্যাডভোকেট দেবাশিষ পান্ডে, অ্যাডভোকেট পলাশ, জয় কুমার মৃধা, নিহার রঞ্জন হালদার এবং যুব পরিষদের প্রধান সমন্বয়কারী মনিষ বালা, নির্বাহী সভাপতি অমিত বর্মণ প্রমুখ।

সাধারণ সম্পাদক সাজন কুমার মিশ্র বলেন, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়াসহ পৃথিবীর যেকোনো দেশে দ্বৈত নাগরিকত্ব নিয়ে রাষ্ট্রের কোনো সমস্যা নেই, সমস্যা শুধু হিন্দু সম্প্রদায় ও ভারতের। সারা দিন ভারতকে বন্ধুরাষ্ট্র হিসেবে গলা ফাটানো হয় কিন্তু ভারতে বসবাসকারী এ দেশের উত্তরাধিকারী ও বংশধরদের শত্রু ও তাদের সম্পত্তি শত্রু সম্পত্তি হিসেবে আখ্যায়িত। তবে এই নীতি কেবল হিন্দু সম্প্রদায়ের জন্য প্রযোজ্য। কেননা, অন্যান্য সম্প্রদায় ভারতের নাগরিকত্ব নিলে তারা শত্রু কিংবা তাদের সম্পত্তি শত্রু সম্পত্তি হয় না। ধর্মভেদে স্বাধীন দেশের নাগরিকদের মধ্যে রাষ্ট্রের এমন দ্বিচারিতা মনোভাব কোনোভাবে কাম্য হতে পারে না। তাই অনতিবিলম্বে অর্পিত সম্পত্তির লিজ প্রথার পরিবর্তে উত্তরাধিকার ও বংশধরদের কাছে ফেরত দেওয়ার দাবি জানাচ্ছি।

সিনিয়র সহ সভাপতি অনুপ কুমার দত্ত বলেন, পূর্ব পাকিস্তানের তৈরি আইন স্বাধীন বাংলাদেশে চলতে পারে না। মহান মুক্তিযুদ্ধকে সমুন্নত রাখতে অনতিবিলম্বে অর্পিত সম্পত্তির লিজ প্রথা বাতিল করে যাদের সম্পত্তি তাদের ফিরিয়ে দেওয়ার দাবি জানাচ্ছি।

ওএফএ/এসএসএইচ/

Link copied