আজকের সর্বশেষ

একদিনে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০১ এপ্রিল ২০২১, ১৬:২৫

একদিনে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৫৯ জনের মৃত্যু হয়েছে। এটি করোনা সংক্রমণ শুরু হওয়ার পর দেশে একদিনে দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এর আগে, ২০২০ সালের ৩০ জুন একদিনে ৬৪ জন মারা গিয়েছিলেন। এ নিয়ে করোনায় দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল নয় হাজার ১০৫ জনে।

এদিকে নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ছয় হাজার ৪৬৯ জন। এ নিয়ে সর্বমোট শনাক্তের সংখ্যা ছয় লাখ ১৭ হাজার ৭৬৪ জন।

বৃহস্পতিবার (১ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন দুই হাজার ৫৩৯ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন পাঁচ লাখ ৪৪ হাজার ৯৩৮ জন। এ সময়ে ২৮ হাজার ১৯১ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ২৮ হাজার ১৯৮টি নমুনা। এ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৬ লাখ ৯৮ হাজার ৭৭৪টি। 

সর্বশেষ ১০ দিনে করোনায় আক্রান্ত ও মৃত্যু
তারিখ শনাক্ত মৃত্যু হাসপাতালে মৃত্যু বাড়িতে মৃত্যু
২২ মার্চ ২৮০৯ ৩০ ২৯
২৩ মার্চ ৩৫৫৪ ১৮ ১৭
২৪ মার্চ ৩৫৬৭ ২৫ ২৫
২৫ মার্চ ৩৫৮৭ ৩৪ ৩৩
২৬ মার্চ ৩৭৩৭ ৩৩ ৩২
২৭ মার্চ ৩৬৭৪ ৩৯ ৩৯
২৮ মার্চ ৩৯০৮ ৩৫ ৩৫
২৯ মার্চ ৫১৮১ ৪৫ ৪৪
৩০ মার্চ ৫০৪২ ৪৫ ৪৫
৩১ মার্চ ৫৩৫৮ ৫২ ৫১
১ এপ্রিল ৬৪৬৯ ৫৯ ৫৭

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২২ দশমিক ৯৪ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ১৫ শতাংশ। প্রতি ১০ লাখে করোনা শনাক্তের হার তিন হাজার ২৭ দশমিক ৩৭ জন; সুস্থ তিন হাজার ১৯১ দশমিক ৭৫ এবং মৃত্যু ৫৩ দশমিক ৪৬ জন।

গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ৫৯ জনের মধ্যে ৩৫ জন পুরুষ, বাকি ২৪ জন নারী। হাসপাতালে মারা গেছেন ৫৭ জন, দুই জনের মৃত্যু হয়েছে বাড়িতে। এ পর্যন্ত মোট মারা যাওয়া ৯ হাজার ১০৫ জনের মধ্যে পুরুষ ছয় হাজার ৮৪৭ জন, নারী দুই হাজার ২৫৮ জন।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, মারা যাওয়া ৫৯ জনের মধ্যে ষাটোর্ধ্ব ৩০ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১৩ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ১১ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে চার জন এবং ২১ থেকে ৩০ বছরের মধ্যে একজন রয়েছেন। 

গত বছরের ৮ মার্চ দেশে প্রথম তিনজনের দেহে করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ, ২০২০ দেশে ভাইরাসটিতে প্রথম মৃত্যু হয়।

আরএইচ/জেএস

Link copied