অনির্দিষ্টকালের জন্য বন্ধ জাতীয় চিড়িয়াখানা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০২ এপ্রিল ২০২১, ১০:২৬ এএম


অনির্দিষ্টকালের জন্য বন্ধ জাতীয় চিড়িয়াখানা

করোনাভাইরাসের সংক্রমণ রোধে মিরপুরের বাংলাদেশ জাতীয় চিড়িয়াখানা ও রংপুর চিড়িয়াখানা বন্ধ ঘোষণা করা হয়েছে। আজ থেকে এই নির্দেশনা কার্যকর হবে। শুক্রবার (২ এপ্রিল) চিড়িয়াখানা বন্ধের এ সিদ্ধান্ত গ্রহণ করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। নির্দেশনা বাস্তবায়নে সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, চিড়িয়াখানায় দর্শনার্থীদের উপস্থিতির মাধ্যমে যাতে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে না পারে সেজন্য আজ ২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জাতীয় চিড়িয়াখানা ও রংপুর চিড়িয়াখানা বন্ধ রাখতে আমরা সিদ্ধান্ত গ্রহণ করেছি। ভাইরাসের পুনঃবিস্তার রোধে সরকার সবধরনের পদক্ষেপ নিচ্ছে।

তিনি আরও বলেন, করোনা সংক্রমণের বিদ্যমান পরিস্থিতিতে ইতিমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ১৮ দফা নির্দেশনা জারি করা হয়েছে। জনসাধারণকে সরকারের নির্দেশনা মেনে চলার জন্য আহ্বান জানাচ্ছি।

জাতীয় চিড়িয়াখানার কিউরেটর ডা. আব্দুল লতীফ ঢাকা পোস্টকে বলেন, ‘ঊর্ধ্বতন কর্তৃপক্ষের মাধ্যমে প্রাথমিকভাবে সরকারের নির্দেশনা পেয়েছি। ইতিমধ্যে গেটের সামনে একটি সাইনবোর্ড টানিয়ে দেওয়া হয়েছে। আপাতত চিড়িয়াখানায় বন্ধ রাখা হচ্ছে। এটি আজ থেকে কার্যকর করা হয়েছে।’

এর আগে করোনা সংক্রমণ রোধে ২০২০ সালের ২০ মার্চ প্রথমবারের মতো জাতীয় চিড়িয়াখানা ও রংপুর চিড়িয়াখানা দর্শনার্থীদের জন্য বন্ধ ঘোষণা করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। পরবর্তীতে গত ১ নভেম্বর থেকে যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালনসহ বেশকিছু শর্তসাপেক্ষে সেগুলো উন্মুক্ত করে দেওয়া হয়।

এমএইচএন/এসএইচআর/এমএইচএস

Link copied