টিকার দ্বিতীয় ডোজ নিলেন ৮১ হাজার ৩২৩ জন

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৮ এপ্রিল ২০২১, ২১:৫৭

টিকার দ্বিতীয় ডোজ নিলেন ৮১ হাজার ৩২৩ জন

প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে দ্বিতীয় ডোজ শুরুর দিনে সারাদেশে মোট টিকা নিয়েছেন ৯৬ হাজার ১২৭ জন। এর মধ্যে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন ৮১ হাজার ৩২৩ জন। আর প্রথম ডোজের টিকা গ্রহীতার সংখ্যা নেমে এসেছে ১৪ হাজার ৮০৪ জনে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় সারাদেশে মোট ৯৬ হাজার ১২৭ জন টিকা নিয়েছেন। প্রথম ডোজের করোনার টিকা গ্রহণকারীদের মধ্যে নয় হাজার ২৭৮ জন পুরুষ ও ৫ হাজার ৫২৬ জন নারী। আর দ্বিতীয় ডোজের টিকাগ্রহণকারীদের মধ্যে পুরুষ ৬০ হাজার ৫২৮ জন ও নারী ২০ হাজার ৭৯৫ জন। তাদের মধ্যে টিকা নিয়ে বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ রিপোর্ট করেছেন দুজন।

এতে বলা হয়েছে, প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে দেশে মোট টিকাগ্রহণকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ লাখ ৬৪ হাজার ৮৩০ জন। তাদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়ার উপসর্গ রিপোর্ট করেছেন মোট ৯৪১ জন।

আজ টিকা গ্রহণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৩২ হাজার ৫৬৫ জন, ময়মনসিংহ বিভাগে পাঁচ হাজার ৫৩৮ জন, চট্টগ্রাম বিভাগে ২২ হাজার ৫২ জন, রাজশাহীতে ছয় হাজার ৫১৪ জন, রংপুর বিভাগে নয় হাজার ৬৪০ জন, খুলনা বিভাগে ১০ হাজার ৩৫১ জন, বরিশাল বিভাগে তিন হাজার ৮৪৮ জন এবং সিলেট বিভাগে পাঁচ হাজার ৬১৯ জন রয়েছেন। টিকাগ্রহণের জন্য এ পর্যন্ত নিবন্ধন করেছেন ৬৯ লাখ ৯২ হাজার ৭৯০ জন।

একদিনে রেকর্ড ৭৪ জনের মৃত্যু

গত ২৪ ঘণ্টায় দেশে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৭৪ জন। যা একদিনে সর্বোচ্চ। এ সময়ে নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৬ হাজার ৮৫৪ জন।

সবমিলিয়ে দেশে এ পর্যন্ত আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ৬৬ হাজার ১৩২ জনে। মোট মৃত্যু হয়েছে ৯ হাজার ৫২১ জনের।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনামুক্ত হয়েছেন ৩ হাজার ৩৯১ জন। এ পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ৫ লাখ ৬৫ হাজার ৩০ জন।

এ সময়ে ৩৩ হাজার ৩২৮ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা করা হয়েছে ৩৩ হাজার ১৯৩টি নমুনা। মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৯ লাখ ১৫ হাজার ৭৫৮টি। গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২০ দশমিক ৬৫ শতাংশ। মোট পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৩ দশমিক ৫৫ শতাংশ।

টিআই/জেডএস

Link copied