মুভমেন্ট পাসের জন্য আবেদন করবেন যেভাবে

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১২ এপ্রিল ২০২১, ০৫:৪১ পিএম


মুভমেন্ট পাসের জন্য আবেদন করবেন যেভাবে

১৪ এপ্রিল থেকে সাতদিনের বিধিনিষেধের মধ্যে যাদের একান্তই বাইরে যাওয়া প্রয়োজন হবে, তাদের জন্য মুভমেন্ট পাসের ব্যবস্থা করেছে বাংলাদেশ পুলিশ। এই পাসধারী ব্যক্তি বাধামুক্তভাবে সড়কে চলাচল করতে পারবেন।

পুলিশ সদরদফতরের ওয়েবসাইট এবং ‘মুভমেন্ট পাস’ অ্যাপস থেকে আবেদন করা যাবে এই পাসের জন্য।

পুলিশ সদরদফতর সূত্র জানিয়েছে, বুধবার (১৪ এপ্রিল) থেকে https://movementpass.police.gov.bd/ ওয়েবসাইটে গিয়ে আবেদন করা যাবে পাসের জন্য। এক্ষেত্রে আবেদনকারীকে নিজের ফোন নম্বর, জন্ম তারিখ, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর ও ছবিসহ বেশ কয়েকটি তথ্য দিতে হবে। কোন থানা থেকে কোন থানা এলাকায় যাবেন সেই তথ্যও দিতে হবে।

সব তথ্য দেওয়ার পর স্বয়ংক্রিয়ভাবেই চলে আসবে ই-পাস। একটি পাসের মেয়াদ থাকবে ৩ ঘণ্টা।

আরও পড়ুন: ‘মুভমেন্ট পাস’ দেবে পুলিশ, আবেদন মঙ্গলবার থেকে

অন্যদিকে মঙ্গলবার (১৩ এপ্রিল) জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে মুভমেন্ট পাস অ্যাপস। সেখানেও আবেদন করা যাবে পাসের জন্য। অ্যাপসে আবেদনের প্রক্রিয়াও একই।

পুলিশ সূত্রে জানা গেছে, মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা, চাকরি, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ত্রাণ বিতরণ, পাইকারি/খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসা ও অন্যান্য ক্যাটাগরিতে দেওয়া হবে এই পাস। যাদের বাইরে চলাফেরা প্রয়োজন কিন্তু কোনো ক্যাটাগরিতেই পড়েন না তাদের ‘অন্যান্য’ ক্যাটাগরিতে পাস দেওয়ার বিষয়টি বিবেচনা করা হবে।

সড়কে কোথাও পুলিশের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হলে এ পাস দেখালেই নির্বিঘ্নে চলাচল করতে দেওয়া হবে।

এআর/এসএসএইচ

Link copied