আজকের সর্বশেষ

চট্টগ্রামে বিদ্যানন্দের ফিল্ড হাসপাতাল

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৩ এপ্রিল ২০২১, ১৮:৩২

চট্টগ্রামে বিদ্যানন্দের  ফিল্ড হাসপাতাল

করোনা রোগীর চিকিৎসায় চট্টগ্রামে চালু হয়েছে ‘সিএমপি-বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল’। মঙ্গলবার (১৩ এপ্রিল) দুপুরে পাহাড়তলী থানার বিটাক মোড়ে স্থাপিত হাসপাতালটির উদ্বোধন করেন বিশিষ্ট সমাজবিজ্ঞানী ড. অনুপম সেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।

এ সময় তিনি বলেন, বিদ্যানন্দের এ হাসপাতালের পাশে সব সময় সিএমপি থাকবে। এটা একটি ভালো উদ্যোগ। এসময় তিনি সবাইকে স্বাস্থ্যবিধি এবং সরকারের নির্দেশনা মেনে চলার আহ্বান জানান।

বিদ্যানন্দ হাসপাতালের সমন্বয়ক মোহাম্মদ জামাল উদ্দিন ঢাকা পোস্টকে বলেন, হাসপাতালটিতে মূলত যারা টাকার অভাবে করোনা চিকিৎসা করাতে পারছে না, এমন দুস্থদের পুরোপুরি বিনামূলে চিকিৎসা দেওয়া হবে। এর বাইরে যদি করোনা আক্রান্ত ক্রিটিক্যাল রোগী স্বচ্ছলও হয় তাদের চেষ্টা করি চিতিৎসাসেবা দিতে।

তিনি আরও বলেন, একজন করোনা আক্রান্ত রোগীর চিকিৎসার পাশাপাশি মানসিক সুস্থতার বিষয়টি মাথায় রেখে আমরা হাসপাতালটি সাজিয়েছি। চিকিৎসা নিতে একটি পয়সাও গুণতে হবে না কোনো রোগীকে।

বিদ্যানন্দ ফিল্ড হাসপাতাল জনগণের টাকায় পরিচালিত হয় জানিয়ে হাসপাতালের সমন্বয়ক জামাল উদ্দিন বলেন, সেন্ট্রাল অক্সিজেন সাপোর্টসহ এ হাসপাতালে থাকছে বিশেষজ্ঞ চিকিৎসক, অ্যাম্বুলেন্স সার্ভিস, হাই ফ্লো নোজাল ক্যানেলা, চার বেলা খাবারসহ অন্যান্য সুবিধা। এখানে আসা রোগীদের ওষুধও হাসপাতাল কর্তৃপক্ষ থেকে দেওয়া হয়ে থাকে।

৭০ শয্যার এ হাসপাতালের মঙ্গলবার বিকেল পর্যন্ত ছয়জন রোগী ভর্তি হয়েছন বলে জানিয়েছেন তিনি।

চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্বিবদ্যালয়ের আবাসান সুবিধায় চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ ও বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহায়তায় হাসপাতালটি স্থাপন করা হয়েছে। 

গতবছর ও করোনা সংক্রমণের প্রথম দিকে করোনা রোগীদের চিকিৎসায় হাসপাতালটি চালু করা হয়েছিল। পরে করোনা সংক্রমণ কমে যাওয়ায় করোনা রোগীদের চিকিৎসাসেবা বন্ধ করে দেয়। এরপর আবার করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় হাসপাতালটি চালু করা হয়েছে।  

কেএম/এসএম

Link copied