সন্ধ্যার পর উত্তরে কালবৈশাখীর পূর্বাভাস

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৫ এপ্রিল ২০২১, ১৫:৫৯

সন্ধ্যার পর উত্তরে কালবৈশাখীর পূর্বাভাস

আজ (বৃহস্পতিবার) বৈশাখের দ্বিতীয় দিন। মাসটির শুরুর একদিন পরই কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সন্ধ্যার পর দেশের উত্তরাঞ্চলের একাধিক এলাকায় কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। এছাড়া দেশের একাধিক এলাকায় বয়ে যাওয়া দাবদাহের মাত্রা কিছুটা কমতে পারে।

দুপুর ৩টার দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান ঢাকা পোস্টকে এসব তথ্য নিশ্চিত করেন। তিনি বলেন, ‘আজ সন্ধ্যার পরে দেশের উত্তারাঞ্চল রংপুর, সিলেট, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, রাজশাহীসহ আশপাশের এলাকায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার গতিতে এ ঝড় বয়ে যেতে পারে।

তিনি জানান, এ সময়ে যে ঝড়ই হোক না কেন- তা কালবৈশাখী ঝড়ে পরিণত হবে। তবে চলতি সময়ে সাধারণত এক নাগাড়ে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা নেই। থেমে থেমে বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। আপাতত ঢাকায় বৃষ্টির সম্ভাবনা নেই।

আবহাওয়া অফিস জানায়, আগামী ১২ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে; ৩৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে; ২০ ডিগ্রি সেলসিয়াস।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পরিস্থিতির বিষয়ে বলা হয়েছে, বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি বাড়তে পারে।

এছাড়া রাঙ্গামাটি, নোয়াখালী, ফেনী, শ্রীমঙ্গল, রাজশাহী ও পাবনা অঞ্চলসহ ঢাকা ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি দাবদাহ বয়ে যাচ্ছে, যা কিছু এলাকায় কমতে হতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

একে/এফআর

Link copied