বিকেলের পর থেকে কালবৈশাখীসহ বজ্রবৃষ্টি

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৬ এপ্রিল ২০২১, ১৭:২৬

বিকেলের পর থেকে কালবৈশাখীসহ বজ্রবৃষ্টি

আজ বিকেলের পর থেকে আগামী ১২ ঘণ্টার মধ্যে দেশের একাধিক অঞ্চলে কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে। কোথাও কোথাও ঘণ্টায় ৬০ কি.মি. গতিতে ঝোড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

শুক্রবার (১৬ এপ্রিল) বেলা সাড়ে ৪টার দিকে আগামী ১২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়। আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিকেলের পর থেকে আগামী ১২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কি.মি. গতিতে একাধিক এলাকায় বজ্রসহ বৃষ্টি ও ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা আছে। যা কালবৈশাখী ঝড়ে রূপ নিতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর ও কুষ্টিয়া অঞ্চলসহ ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টিপাত হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যান্য স্থানে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে। গত ১২ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল সিলেটে ২০ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানায়, দেশের বেশকিছু অঞ্চলে দাবদাহ বয়ে যাচ্ছে। এগুলোর মধ্যে রয়েছে রাজশাহী, পাবনা, মাদারীপুর, রাঙ্গামাটি, ফেনী, মৌলভীবাজার ও খুলনা। বৃষ্টিপাতের পর কিছু এলাকায় দাবদাহ কমে যেতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। এছাড়া মৌসুমের লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

একে/এমএইচএস/জেএস

Link copied