রাজধানীর বিভিন্ন এলাকায় পানির সংকট

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৬ এপ্রিল ২০২১, ১৭:৪৮

রাজধানীর বিভিন্ন এলাকায় পানির সংকট

ওয়াসার পানির গাড়ি

রাজধানীর বিভিন্ন এলাকায় পানির সংকট দেখা দিয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন বিধিনিষেধে ঘরবন্দি বিভিন্ন এলাকার মানুষ। একদিকে তীব্র গরম অন্যদিকে রমজান মাস। সব মিলিয়ে পানির চাহিদা বৃদ্ধির সময়ে নেই পানি। এতে ক্ষোভ জানিয়েছেন বিভিন্ন এলাকার বাসিন্দারা।  

রাজধানীর বাড্ডা এলাকার একটি ভাড়া বাসায় থাকেন জামাল উদ্দিন নামে একজন বেসরকারি চাকরিজীবী। তিনি বলেন, করোনা, লকডাউন, রমজান মাস-সব একসঙ্গে চলছে। এ সময়ে যদি পরিপূর্ণ পানির সাপ্লাই না থাকে, তাহলে কীভাবে চলবে? দীর্ঘদিন ধরে আমাদের এলাকায় পানির সমস্যা। এটা ঠিক করার কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। আমরা তীব্র পানির সংকটে ভুগছি।

একই এলাকার বাড়ির মালিক দুলাল মিয়াও একই ধরনের অভিযোগ জানিয়ে বলেন, আমরা কয়েকজন বাড়ির মালিক মিলে বেশ কয়েকবার ওয়াসার স্থানীয় অফিসে গিয়ে অভিযোগ জানিয়ে এসেছি। তবু ঠিক হচ্ছে না। বাধ্য হয়ে প্রায়ই ওয়াসার গাড়ি থেকে পানি কিনে নিতে হচ্ছে। কেনা পানিও আবার সবসময় পাওয়া যাচ্ছে না।

এদিকে বাড্ডা এলাকার ওয়াসার পাম্পে গিয়ে দেখা গেছে পাইপ তুলে সেগুলো আরও গভীরে বসানোর কাজ চলছে। পানির স্তর নেমে যাওয়ার কারণে যে সংকট তৈরি হয়েছে, তা দূর করে পানি সরবরাহে যেন আর সমস্যা না থাকে, সে কারণেই এ কার্যক্রম বলে জানা গেছে। ওয়াসার পানির সংকট যেসব এলাকায় রয়েছে, সেসব এলাকার পাম্পে পানির স্তর নিচে নেমে গেছে। এ কারণেই পানি সংকটের সৃষ্টি হয়েছে। এখন পাম্পে অতিরিক্ত পাইপ যুক্ত করে আরও গভীরে নিয়ে যাওয়া হচ্ছে।

dhakapost
গভীরে পাইপ বসানোর কাজ চলছে

এ বিষয়ে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ ঢাকা ওয়াসার মডস জোন-৮ এর নির্বাহী প্রকৌশলী মাহবুব হাসান ঢাকা পোস্টকে বলেন, বাড্ডা এলাকার পানির সমস্যা আমরা অনেকাংশেই ঠিক করে ফেলেছি। উত্তর বাড্ডা অংশে আমরা সমাধানের কাজ করে ফেলেছি। এখন আর সেখানে পানির সমস্যা নেই। তবে বাড্ডার দুই এক এলাকায় এখনো কিছুটা পানির সংকট রয়ে গেছে। আমরা এগুলো ঠিক করতে কাজ করে যাচ্ছি।

শুধু বাড্ডা এলাকাই নয় রাজধানীর শনির আখড়া, মান্ডা, জিয়া সরণি, পূর্ব জুরাইনসহ আশপাশের এলাকাতেও রমজান মাসে পানির সঙ্কট রয়েছে। এ কারণে খুবই ভোগান্তি হচ্ছে বলে অভিযোগ জানানো হয়েছে এলাকাবাসীর পক্ষ থেকে।

এদিকে ওয়াসা সূত্র জানিয়েছে, কোভিড সংক্রমণের বিদ্যমান পরিস্থিতি ও রমজান মাসে ঢাকা মহানগরে পানি সরবরাহ ঠিক রাখতে ওয়াসার মডস জোনগুলোর কার্যক্রম তদারকির জন্য ওয়াসার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সমন্বয়ে ১০টি অ্যাডভাইজরি ও মনিটরিং টিম গঠন করা হয়েছে। ঢাকা ওয়াসার সচিব প্রকৌশলী শারমিন হক আমীর স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে এসব টিম গঠন করা হয়েছে। অ্যাডভাইজরি ও মনিটরিং টিমগুলো কোভিড সংক্রমণের বিদ্যমান পরিস্থিতি ও রমজান মাসে ঢাকা মহানগরীতে পানি সরবরাহ ঠিক রাখতে ওয়াসার মডস জোনগুলোর কার্যক্রম তদারকি করবে।

এএসএস/আরএইচ/জেএস

Link copied