এবারের বাজেট অত্যন্ত বাস্তবধর্মী : কৃষিমন্ত্রী

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৮:১৩ পিএম


এবারের বাজেট অত্যন্ত বাস্তবধর্মী : কৃষিমন্ত্রী

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উচ্চবিলাসী নয় বরং অত্যন্ত বাস্তবধর্মী।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে দেওয়া বাজেট পরবর্তী প্রতিক্রিয়ায় এ দাবি করেন তিনি।

আব্দুর রাজ্জাক বলেন, বাজেট প্রণয়নের আগে চলতি অর্থবছরের বাজেট কতটা অর্জিত হয়েছে সেটার মূল্যায়ন করেছি আমরা। সেগুলো বিবেচনায় নিয়ে আমরা আগামী অর্থবছরের বাজেট প্রণয়ন করেছি।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী সংকট চলছে। পৃথিবীর মানুষ আজ আতঙ্কিত। সুশীল সমাজ ও অর্থনীতিবিদরা বলেছিলেন করোনার ফলে বিভিন্ন দেশে অর্থনৈতিক মন্দা হবে। খাদ্য উৎপাদন কমে যাবে। সংকট ও দুর্ভিক্ষ হবে। কিন্তু আনন্দের বিষয় হলো, শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বের কারণে বাংলাদেশে দুর্ভিক্ষ ও সংকট হয়নি। সার্বিক অর্থনীতির অর্জন আজকের বক্তব্যে উপস্থাপন করা হয়েছে।

কৃষিমন্ত্রী বলেন, রাজস্ব আদায়ের আমাদের যে লক্ষ্যমাত্রা ছিল তা থেকে ১১ শতাংশ কম হয়েছে। এটা একটি অর্জন। উন্নয়নের বাজেট ছিল ২ লাখ ৫ হাজার কোটি টাকা। সেখানে আমাদের সংশোধিত বাজেট ১ লাখ ৯৭ হাজার কোটি টাকা। মাত্র ৮ কোটি টাকা কম হয়েছে।

তিনি বলেন, ভবিষ্যতে আমরা চাচ্ছি এদেশে আরও বিনিয়োগ, শিল্প কারখানা হবে। এতে তরুণদের চাকরি হবে। সেই লক্ষ্য নিয়েই এবারের বাজেট তৈরি করা হয়েছে। শুধু তৈরি পোশাক শিল্পের উপর নির্ভর না হয়ে নতুন নতুন শিল্পকারখানা করতে হবে। নতুন শিল্প করার জন্য বাজেটে সবজায়গায় ট্যাক্স কমানো হয়েছে।

আওয়ামী লীগের এই সভাপতিমণ্ডলীর সদস্য বলেন, চলতি অর্থবছরে করোনা মহামারির পরেও আমাদের গ্রোথ রেট অস্বাভাবিকভাবে ভালো। আইএমএফ তাদের আউটলুকে বলেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন ও জাপানের মতো দেশে মাইনাস প্রবৃদ্ধি হয়েছে। সেখানে বাংলাদেশে ৫ ভাগেরও বেশি ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। এটি আমাদের জন্য সুখবর।

তিনি বলেন, আগামী অর্থবছরে করোনাভাইরাস ভয়াবহ রূপ না নিলে এই বাজেট কোনোক্রমেই উচ্চবিলাসী নয় এবং অত্যন্ত বাস্তবধর্মী বাজেট হবে। যদি প্রাকৃতিক দুর্যোগ কিংবা করোনার মতো ভয়াবহ পরিস্থিতি হয়। তাহলে সেটা ভিন্ন কথা।

এইউএ/এসকেডি

টাইমলাইন

Link copied