অটোমেশনের আওতায় আসছে ভূমি সংক্রান্ত সব সেবা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৩ জুন ২০২১, ০৯:৪৮ পিএম


অটোমেশনের আওতায় আসছে ভূমি সংক্রান্ত সব সেবা

অটোমেশনের আওতায় আনা হবে ভূমি সংক্রান্ত সব ধরনের সেবা। ১৮টি সফটওয়্যারের মাধ্যমে এটি বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৃহস্পতিবার (৩ জুন) জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ তথ্য জানান।

তিনি বলেন, ভূমি ব্যবস্থাপনায় নামজারি, ভূমি উন্নয়ন কর প্রদান, পর্চা সংগ্রহ, সব ধরনের সেবা দ্রুত এবং ভোগান্তিমুক্ত করার উদ্দেশ্যে সারা দেশে ভূমি ব্যবস্থাপনা অটোমেশন করা হবে। ভূমি সংক্রান্ত সব সেবা ১৮টি সফটওয়ারের মাধ্যমে অটোমেশনের আওতায় আনা হবে।

এছাড়া কৃষিজমি সুরক্ষা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণের লক্ষ্যে সারাদেশে মৌজা ও প্লটভিত্তিক জাতীয় ডিজিটাল ভূমি জোনিং করা হবে বলেও জানান তিনি।

এ প্রসঙ্গে মন্ত্রী বলেন, জমি ব্যবহারের প্রকৃতি অনুযায়ী ডিজিটাল জোনিং করা হলে দেশের কৃষিজমি সুরক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া যাবে এবং ভূমির সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা সম্ভব হবে।

তিনি বলেন, দেশের সব রাজস্ব আদালতের মামলাগুলো একটি সমন্বিত নেটওয়ার্কিং সিস্টেমের আওতায় আনার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে দেশের সব রাজস্ব আদালতের মামলা নিষ্পত্তিতে গতি আসবে এবং জনগণের দুর্ভোগ লাঘব হবে।

তিনি আরও বলেন, ভূমি নিবন্ধন ব্যবস্থাকে ডিজিটাইজেশন করার জন্য ভূমি নিবন্ধন ব্যবস্থাপনা অটোমেশন প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ প্রকল্প বাস্তবায়িত হলে নাগরিকরা ইলেকট্রনিক পদ্ধতিতে সেবা পাবেন।

এসএইচআর/এসকেডি

টাইমলাইন

Link copied