করোনার চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করবে ঢাকা-মাস্কট

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৮ জুন ২০২১, ০৮:২৯ পিএম


করোনার চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করবে ঢাকা-মাস্কট

করোনা মহামারিতে চলমান চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ও ওমান। মঙ্গলবার (৮ জুন) এক ভার্চুয়াল অনুষ্ঠানে ঢাকা ও মাস্কটের মধ্যে পররাষ্ট্র বিষয়ক পরামর্শক সভায় (এফওসি) করোনা মোকাবিলায় একমত হয় উভয়পক্ষ।

সভায় বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। অন্যদিকে ওমানের পক্ষে নেতৃত্ব দেন দেশটির উপ-সচিব শেখ খলিফা আলহার্থি।

বৈঠকে দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে সহযোগিতা নিয়ে আলোচনা করেন। চলমান রাজনৈতিক সম্পর্ক, অর্থনৈতিক সহযোগিতা, সক্ষমতা বৃদ্ধি ও বাংলাদেশি কর্মীদের প্রশিক্ষণ, কনস্যুলার ইস্যু এবং দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগ বৃদ্ধির বিষয়গুলো আলোচনায় স্থান পায়।  

উভয়পক্ষ সমুদ্র ইস্যু, কূটনৈতিক একাডেমি, থিঙ্ক-ট্যাঙ্কস ও স্টার্ট-আপস, যৌথ ব্যবসা কাউন্সিল গঠন, বাংলাদেশের হাই টেক পার্ক ও ইইজেডে বিনিয়োগের সম্ভাবনার বিষয়ে অংশীদারিত্ব প্রসারে বিশাল সম্ভাবনার কাজে লাগানোর ওপর জোর দেয়। এছাড়া আগামী দিনে স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষার বিষয়গুলো আলোচনায় স্থান পায়।

উভয় পক্ষ আঞ্চলিক ও বহুপাক্ষিক ইস্যুতে মতবিনিময়ের পাশাপাশি বহুপাক্ষিক ফোরামে ঘনিষ্ঠ সহযোগিতা বাড়ানোর ওপরও জোর দিয়েছে।

পররাষ্ট্রসচিব করোনা মহামারির মধ্যে ওমানে অবস্থানরত বাংলাদেশিকর্মীদের যত্ন নেওয়ায় দেশটির সুলতানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ওমানের উপ-সচিব দেশটিতে অবস্থানরত বাংলাদেশিকর্মীদের দুই দেশের অর্থনীতিতে ভূমিকা রাখায় তাদের প্রশংসা করেন। এ সময় রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার বাংলাদেশ সরকারের প্রশংসা করেন আলহার্থি।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে ১২ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সশস্ত্র বাহিনী বিভাগ এবং ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতসহ প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এনআই/ওএফ

Link copied