সাগরে লঘুচাপ, সারাদেশে বৃষ্টি বাড়ার আভাস

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ জুন ২০২১, ১৭:৩০


সাগরে লঘুচাপ, সারাদেশে বৃষ্টি বাড়ার আভাস

ঢাকা পোস্ট ফাইল ছবি

বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হয়েছে। বয়ে যাচ্ছে মৌসুমী বায়ু। এসবের প্রভাবে আগামী কয়েকদিন সারাদেশের প্রায় সব এলাকায় বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। এছাড়া সাগরে তিন নম্বর সতর্কতা সংকেত জারি করার সম্ভাবনা রয়েছে।

শুক্রবার (১১ জুন) বিকেল ৪টার দিকে ঢাকা পোস্টকে এসব তথ্য জানান আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. আব্দুর রহমান। তিনি জানান, দেশে ইতোমধ্যে মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টির পরিমাণ বেড়েছে। এর সঙ্গে সকালের পর যোগ হয়েছে লঘুচাপ। সব মিলিয়ে আগামী তিন থেকে চার দিন বৃষ্টির পরিমাণ বাড়তে পারে।

তিনি বলেন, চট্টগ্রাম, কুষ্টিয়াসহ উপকূলে বৃষ্টির পরিমাণ বেশি হবে। হয়ত একটানা বৃষ্টি হবে না, তবে থেমে থেমে বৃষ্টি হতে পারে। সাগরে লঘুচাপ সৃষ্টি হওয়ায় তিন নম্বর সতর্ক সংকেত দেওয়ার সম্ভাবনা রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ঢাকা বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

আগামী ২৪ ঘণ্টায় সারাদেশে দিনের তাপমাত্রা কমতে পারে। পাশাপাশি রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৬ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ছিল ৩৪.৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে নেত্রকোনায় ৭৫ মি.মি.। ঢাকায় বৃষ্টি হয়েছে ৩১ মি.মি.।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, দক্ষিণ পশ্চিম বায়ু সারাদেশে বিস্তার লাভ করছে। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উপকূল এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যান্য স্থানে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

একে/এসএসএইচ

Link copied