বিএনপির এমপিদের বক্তব্যে স্ববিরোধিতা দেখলেন স্বপন

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৯ জুন ২০২১, ০৭:৩৭ পিএম


বিএনপির এমপিদের বক্তব্যে স্ববিরোধিতা দেখলেন স্বপন

জাতীয় সংসদে বিএনপি দলীয় সংসদ সদস্যদের দেওয়া বক্তব্যে স্ববিরোধিতা দেখলেন সরকার দলীয় হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন। মঙ্গলবার (২৯ জুন) সংসদ অধিবেশনে অর্থ বিল ২০২১ এর ওপর সংশোধনী প্রস্তাব উত্থাপনকালে তিনি এ কথা বলেন।

আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, বিএনপির সংসদ সদস্য বেগম রুমিন ফারহানা বক্তৃতা করলেন জিডিপির আকারের সঙ্গে বাজেটের আকারের অনেক তারতম্য। আমরা না কি বাজেটের পরিমাণ বেশি বলে বড় আকারের বাজেট করে বাহবা নেওয়ার চেষ্টা করি। কিন্তু আজ যে ৩৫৫ বিলিয়ন মার্কিন ডলারের জিডিপি বাংলাদেশে পৌঁছেছে এর কৃতিত্ব যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবং তার সরকারের এটি দিতে তিনি কার্পণ্য করলেন। 

তিনি বলেন, বারবার স্ববিরোধিতা দেখলাম। একবার উনি জিডিপির সঙ্গে বাজেটের তারতম্যের কথা বলছেন, রাজস্ব আহরণের ক্ষেত্রে সরকার এবং এনবিআরের শৈথিল্যের কথা বলছেন। আবার পরক্ষণেই তিনি গাড়ির ট্যাক্স কমানোর জন্য এই সংসদে প্রস্তাব উত্থাপন করলেন। তারা কি বলতে চান, আর কি করতে চান তারা নিজেরাও বোঝেন না।

সরকার দলীয় এই হুইপ বলেন, গাড়ির ট্যাক্স কমাতে বলবেন, আবার বাজেট বক্তৃতায় বলবেন এটা গরিব মারার বাজেট। কিন্তু এই বাজেটে ১ লাখ ৭ হাজার ২১৪ কোটি টাকা শুধুমাত্র বাংলাদেশের দরিদ্র-অতি দরিদ্র মানুষের জন্য বরাদ্দ রাখা হয়েছে। এটি হচ্ছে জননেত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ১৯৯১ সালে যখন প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় হয়েছিল, সেই ঘূর্ণিঝড়ে রাতের অন্ধকারে সমুদ্রের ঢেউয়ে ১ লাখ ৩৮ হাজার মানুষ নিহত হয়েছিলেন। ১ কোটি মানুষ সর্বস্বান্ত হয়েছিলেন। তখনকার প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া ঘূর্ণিঝড়ের খবর জানতেন না। পরদিন যখন সংসদে তাকে প্রশ্ন করা হলো, কত মানুষ মারা গেছে? উনি বললেন, যত মানুষ মারা যাওয়ার কথা ছিল তত মানুষ মারা যায় নাই। 

স্বপন বলেন, জননেত্রী শেখ হাসিনা ঘুমিয়ে ঘুমিয়ে দেশ চালান না। তিনি দেশ চালাচ্ছেন জেগে জেগে মানুষের কথা শুনে। মানুষকে ধারণ করে দেশ চালাচ্ছেন বলেই আজ ৩৫০ কোটি টাকার জিডিপিতে বাংলাদেশ পৌঁছেছে। মিথ্যা বলে লাভ নাই, সত্য বলার চেষ্টা করেন।

এইউএ/এসএসএইচ

Link copied