এখনই খুলছে না মিরপুর চিড়িয়াখানা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৯ আগস্ট ২০২১, ০৫:২৩ পিএম


এখনই খুলছে না মিরপুর চিড়িয়াখানা

শর্তসাপেক্ষে দেশের বিভিন্ন পর্যটন ও বিনোদন কেন্দ্র খুলে দিয়েছে সরকার। তবে এখনই খুলে দেওয়া হচ্ছে না মিরপুরের জাতীয় চিড়িয়াখানা। প্রাণীদের নিরাপত্তাজনিত কারণে এমন সিদ্ধান্ত নিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ বলছে, প্রাণীদের স্বাস্থ্যবিধি সংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করার পর আগামী মাসের শুরু দিকে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হতে পারে চিড়িয়াখানা।

dhakapost

বৃহস্পতিবার (১৯ আগস্ট) চিড়িয়াখানার কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, সব বিনোদন কেন্দ্র খোলার খবরে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে অনেকেই পরিবার নিয়ে চিড়িয়াখানায় ঘুরতে এসে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন।

সংশ্লিষ্টরা বলছেন, প্রাণীদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। তাছাড়া কোনো প্রাণী করোনায় আক্রান্ত হলে খুব সহজেই অন্য প্রাণীদের মধ্যে এটি ছড়িয়ে পড়ার শঙ্কা রয়েছে। তাই করোনা ঝুঁকি এড়াতে বেশ কিছু প্রস্তুতি নিচ্ছে কর্তৃপক্ষ।

dhakapost

কর্তৃপক্ষ জানায়, প্রাণীদের নিরাপত্তা নিশ্চিত করার পর চিড়িয়াখানা খোলা হলে দর্শনার্থীদের প্রবেশের গেটে তিন ফুট দূরত্বে একটি লাল বৃত্তের মধ্যে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে হবে। সবাইকে মাস্ক পরে চিড়িয়াখানায় প্রবেশ করতে হবে এবং ঘোরাঘুরির সময় অবশ্যই সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। চিড়িয়াখানায় দর্শনার্থীদের জন্য ১২টি স্থানে হ্যান্ড স্যানিটাইজার, সাবান ও পানির ব্যবস্থা করা হবে। বিধিনিষেধ মানতে সার্বক্ষণিক মাইকিং করে সতর্ক করা হবে।

dhakapost

চিড়িয়াখানার পরিচালক ডা. মো. আব্দুল লতিফ ঢাকা পোস্টকে বলেন, প্রাণীদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি রয়েছে। একটি প্রাণী আক্রান্ত হলে তা অন্যদের মধ্যে ছড়িয়ে পড়ার সম্ভাবনা থেকে যায়। তাই এখনই খোলার সিদ্ধান্তের চূড়ান্ত দিনক্ষণ বলা যাচ্ছে না। প্রাণীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কিছু কর্মযজ্ঞ চলছে। কবে খোলা যায় আমরা এটা নিয়ে বৈঠক করব। তাপরই আপনাদের সিদ্ধান্ত জানাতে পারব। তবে আমাদের প্রস্তুতি রয়েছে। সব কিছু ঠিক থাকলে হয়তো আগামী মাসের শুরুর দিকেও খুলে দেওয়া হতে পারে।

dhakapost

উল্লেখ্য, দীর্ঘদিন বন্ধ থাকার পর বৃহস্পতিবার (১৯ আগস্ট) থেকে শর্তসাপেক্ষে দেশের পর্যটন ও বিনোদন কেন্দ্র খোলার সিদ্ধান্ত দিয়েছে সরকার।

এনআই/এসকেডি

Link copied