বিদেশফেরত কর্মীদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৩ আগস্ট ২০২১, ০৬:৪১ পিএম


বিদেশফেরত কর্মীদের পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, বিদেশফেরত কর্মীদের আর্থ-সামাজিকভাবে পুনর্বাসনের উদ্যোগ নিয়েছে সরকার। 

সোমবার (২৩ আগস্ট) বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের আয়োজনে এক ওয়েবিনারে অংশ নিয়ে এ কথা বলেন মন্ত্রী ইমরান আহমদ।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, ‘প্রবাসীদের জন্য স্বল্প সুদে ব্যাংক ঋণের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও তাদের পুনর্বাসনের প্রয়োজনীয় পরামর্শসহ দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। প্রবাসীরা বিদেশের মাটিতে মাথার ঘাম পায়ে ফেলে বৈদেশিক মুদ্রা অর্জন করছে। আর সে মুদ্রা দেশে পাঠিয়ে আমাদের দেশের অর্থনীতির চাকাকে সচল করছে। তারা হলো প্রকৃত রেমিটেন্স যোদ্ধা।’

ওয়েবিনারে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ উইনির্ভাসিটি অব প্রফেশনালসের ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল মো. মুশফিকুর রহমান, প্রো-ভাইস চ্যান্সেলর এম প্রফেসর আবুল কাশেম মজুমদার ও জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলম মজুমদার।

একইদিনে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো দেশের ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের জন্য ৩২টি প্রশিক্ষণ কার ও চারটি ট্রাক হস্তান্তর অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘আন্তর্জাতিক শ্রমবাজারে দক্ষ কর্মী প্রেরণের লক্ষ্যে প্রশিক্ষণের গুরুত্ব দিয়েছে সরকার। যথাযথ প্রশিক্ষণ দিয়ে বিদেশে দক্ষ কর্মী পাঠাতে পারলে গুণগত শ্রম অভিবাসন নিশ্চিত করা যায়। এছাড়াও অধিক পরিমাণে রেমিটেন্স প্রবাহ নিশ্চিত হবে।’

এ সময় তিনি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের সব অধ্যক্ষসহ সব শিক্ষককে ড্রাইভিং শেখার পরামর্শ দেন। 

জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শহীদুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠান বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন।

এনআই/জেডএস

Link copied