১৪৭ দিন পর খুলল জাতীয় চিড়িয়াখানা, উচ্ছ্বসিত দর্শনার্থীরা

Hasnat Nayem

২৭ আগস্ট ২০২১, ০৪:৪০ পিএম


১৪৭ দিন পর খুলল জাতীয় চিড়িয়াখানা, উচ্ছ্বসিত দর্শনার্থীরা

দীর্ঘ ১৪৭ দিন বন্ধ থাকার পর খুলেছে রাজধানীর মিরপুরে অবস্থিত জাতীয় চিড়িয়াখানা। শুক্রবার (২৭ আগস্ট) সকাল ৯টা থেকে খুলেছে এ চিড়িয়াখানা। কঠোর স্বাস্থ্যবিধি মেনেই দর্শনার্থীদের চিড়িয়াখানায় প্রবেশ করতে হবে বলে জানিয়েছে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

দীর্ঘদিন পর চিড়িয়াখানা খোলায় আগত দর্শনার্থীদের উচ্ছ্বসিত দেখা গেছে। ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে চিড়িয়াখানার কাউন্টারে। ঘুরতে আসা শিশুদের প্রাণীর খাঁচার কাছে গিয়ে আনন্দে সময় কাটাতে দেখা গেছে। অভিভাবকরাও প্রশান্তির শ্বাস নিচ্ছেন। তারা শিশুদের কোলে নিয়ে ঘুরে ঘুরে নানা প্রাণী দেখাচ্ছেন।

dhakapost

মোহাম্মদপুর থেকে পরিবার নিয়ে আসা হাসান চৌধুরী বলেন, করোনার কারণে পরিবার নিয়ে দীর্ঘদিন বাইরে বের হতে পারিনি। গতরাতে খবর পেয়েছি চিড়িয়াখানা খুলছে। তাই আজ বন্ধের দিন হওয়ায় পরিবার নিয়ে চলে এসেছি। পিচ্চি মেয়েটাও অনেক আনন্দ পেয়েছে। আমরাও একটু সবুজের মাঝে প্রশান্তি পাচ্ছি।

আরেক অভিভাবক সাইফুল ইসলাম ঢাকা পোস্টকে বলেন, দীর্ঘদিন চিড়িয়াখানা বন্ধ থাকায় সবকিছু সতেজ মনে হয়েছে। প্রাণীগুলোও দেখতে ভালো লাগছে। তবে দীর্ঘদিন মানুষ না দেখায় কিছুটা আতংকিত মনে হয়েছে সেগুলোকে।

dhakapost

জানতে চাইলে চিড়িয়াখানার কিউরেটর ডা. আব্দুল লতীফ ঢাকা পোস্টকে বলেন, ‘আজ চিড়িয়াখানা খোলা হয়েছে। এখন থেকে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত খোলা থাকবে। চিড়িয়াখানায় প্রবেশ করতে হলে দর্শনার্থীদের কঠোর এবং কঠিনভাবে স্বাস্থ্যবিধি মানতে হবে। বাধ্যতামূলক মাস্ক ব্যবহার করতে হবে। আমরা থার্মাল স্ক্যানার দিয়ে পরীক্ষার পর সবাইকে প্রবেশ করতে দিচ্ছি। হ্যান্ড স্যানিটাইজার দিচ্ছি। একমুখী প্রবেশের ব্যবস্থা করেছি। সতর্কবাণী প্রচারের জন্য ডিজিটাল ডিসপ্লের ব্যবস্থা করেছি। প্রতি ১৫ মিনিট পরপর পুরো চিড়িয়াখানায় সতর্কবাণী উচ্চারণ করা হচ্ছে। এছাড়া ১৩টি জায়গায় হাত ধোয়ার ব্যবস্থা করা হয়েছে।’

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ২ এপ্রিল জাতীয় চিড়িয়াখানা সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়। সম্প্রতি সংক্রমণ কমে আসায় আজ (২৭ আগস্ট) থেকে পুনরায় খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এমএইচএন/এসএসএইচ

Link copied