ঢাকায় ফিরলেন আফগানিস্তানে কর্মরত ৬ বাংলাদেশি প্রকৌশলী

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০১ সেপ্টেম্বর ২০২১, ০১:১২ এএম


ঢাকায় ফিরলেন আফগানিস্তানে কর্মরত ৬ বাংলাদেশি প্রকৌশলী

ফাইল ছবি

আফগানিস্তানের কাবুল থেকে কাতারের দোহায় যাওয়া ছয় বাংলাদেশি প্রকৌশলী ঢাকায় পৌঁছেছেন। মঙ্গলবার (৩১ আগস্ট) রাত ১১টা ২৭ মিনিটে তাদের নিয়ে এমিরেটস এয়ারলাইন্সের একটি বাণিজ্যিক ফ্লাইট ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বিমানবন্দরের একটি সূত্র ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছে। সূত্র জানায়, দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের ইকে ৫৮৪ ফ্লাইটে তারা ঢাকায় ফিরেছেন। তাদের নিয়ে ফ্লাইটটি ঢাকার বিমানবন্দরে রাত ১১টা ২৭ মিনিটে অবতরণ করে।

দেশে ফেরা ছয় প্রকৌশলী হচ্ছেন- রাজীব বিন ইসলাম, মো. কামরুজ্জামান, মো. নজরুল ইসলাম, ইমরান হোসাইন, আবু জাফর মোহাম্মদ মাসুদ করিম ও শেখ ফরিদ উদ্দিন। তারা আফগান ওয়্যারলেসে কর্মরত ছিলেন।

এ ছয় প্রকৌশলীর গত ১৬ আগস্ট দেশে ফেরার কথা ছিল। তবে আগের দিন অর্থাৎ, ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের কাবুল দখল করার পর তাদের ফ্লাইট বাতিল হয়ে যায়। পরে ২৬ আগস্ট তাদের কাবুল থেকে ঢাকায় আসার কথা ছিল। কিন্তু সেদিন কাবুল বিমানবন্দরে দুটি বোমা বিস্ফোরণে তাদের দেশে ফেরা অনিশ্চিত হয়ে পড়ে। অবশেষে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের সহায়তায় তাদের কাতারের দোহায় নিয়ে যাওয়া হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, কাবুল থেকে দেশের ফেরার অপেক্ষায় ছিলেন ১৫ বাংলাদেশি। তাদের মধ্যে ১২ জনকে দুই দফায় শনিবার (২৮ আগস্ট) কাতারে নিয়ে যাওয়া হয়। ১৫ বাংলাদেশির মধ্যে বাকি তিন জন এখনও কাবুলে অবস্থান করছে বলে জানা গেছে। এদের মধ্যে একজন আফগান ওয়্যারলেসে কর্মরত প্রকৌশলী। 
প্রকৌশলী রাজীব বিন ইসলাম ঢাকা পোস্টকে জানান, আফগান ওয়্যারলেসে কর্মরত সাত প্রকৌশলী একসঙ্গে ছিলেন। তাদের একজন অসুস্থতার কারণে বাকি ছয় প্রকৌশলীর সঙ্গে দোহায় যেতে পারেননি।

রোববার (৩০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, আফগানিস্তানে আটকা বাংলাদেশি নাগরিকদের মধ্যে ২০ জনকে দেশে ফেরানো হচ্ছে। এছাড়া আফগানিস্তানে আটকে পড়াদের সঙ্গে সরকার নিয়মিত যোগাযোগ রাখছে।

এর আগে শনিবার রাতে এক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, আফগান শিক্ষার্থী‌দের সঙ্গে ১২ বাংলাদেশি মার্কিন সামরিক ঘাঁটিতে পৌঁছেছেন। শিগ‌গিরই তারা একটি চার্টার্ড ফ্লাইটে বাংলাদেশে আস‌বেন।

আফগানিস্তানে এ পর্যন্ত ২৯ বাংলাদেশির অবস্থান নিশ্চিত করেছে দেশটির কূটনৈতিক মিশনের দায়িত্বে থাকা উজবেকিস্তানের বাংলাদেশ দূতাবাস।

এনআই/এসএসএইচ

Link copied