নিবন্ধন ছাড়াই পণ্য মোড়ক, ওজন হয় সনদ ছাড়া পাল্লায়

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৮ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৯ পিএম


নিবন্ধন ছাড়াই পণ্য মোড়ক, ওজন হয় সনদ ছাড়া পাল্লায়

মোড়কজাতকরণ নিবন্ধন সনদ নেই। তবু মিষ্টান্ন, দই, চিড়া, শনপাপড়ি, ঘিসহ বিভিন্ন বেকা‌রি পণ্য মোড়কজাত করে বিক্রি চলছে দেদারসে। আর পণ্যের ওজন করা হচ্ছে ভেরিফিকেশন সনদ ছাড়া ডিজিটাল ওজনযন্ত্রে (পাল্লা)। এ অপরাধের দণ্ড গুনতে হয়েছে ‘বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডার’ নামের দুটি প্রতিষ্ঠানকে। 

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর ধানমন্ডি এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে প্রতিষ্ঠান দুটিকে ২৫ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকা জরিমানা করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

বিএসটিআই জানায়, মঙ্গলবার রাজধানীর ধানমন্ডির সাত মসজিদ রোডের শংকরে বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডারে বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। প্রতিষ্ঠানটি নিবন্ধন সনদ না নিয়েই পণ্য মোড়কজাতকরণ করছে। এছাড়া তাদের ব্যবহৃত ডিজিটাল ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদও নেই। এ অপরাধে প্রতিষ্ঠানটিকে ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। 

বিএসটিআই আরও জানায়, একই দিন কলাবাগানের বিক্রমপুর মিষ্টান্ন ভান্ডারেও অভিযান করা হয়। ওই প্রতিষ্ঠানও দই, চিড়া ভাজা, শনপাপড়ি ও গাওয়া ঘি পণ্যের মোড়কজাতকরণ নিবন্ধন সনদ না নিয়ে বিক্রি করছে। এছাড়া তাদেরও ডিজিটাল ওজনযন্ত্রের ভেরিফিকেশন সনদ ছিল না। তাদেরকেও ২৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বিএসটিআই-র নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার। অভিযানে সহযোগিতা করেন সংস্থাটির পরিদর্শক মো. মাসুদুল হক। অভিযানে সার্বিক সহায়তা প্রদান করেন ডিএমপির পুলিশ সদস্যরা।

এসআই/এইচকে

Link copied