কাতার ভ্রমণকারীদের জন্য দূতাবাসের বার্তা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৫ অক্টোবর ২০২১, ০৯:০৫ পিএম


কাতার ভ্রমণকারীদের জন্য দূতাবাসের বার্তা

কাতারে ভ্রমণ এবং আগমনের নীতিতে পরিবর্তন আনা হয়েছে। আগামীকাল বুধবার (৬ অক্টোবর) দুপুর ২টা থেকে নতুন নীতি কার্যকর করা হবে। এ অবস্থায় এক্সেপশনাল রেড কান্ট্রিজ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত বাংলাদেশি নাগরিকদের দেশটি ভ্রমণে নতুন নীতি সম্পর্কে অবগত থেকে ভ্রমণের অনুরোধ করেছে দোহার বাংলাদেশ দূতাবাস।  

মঙ্গলবার (৫ অক্টোবর) দোহার বাংলাদেশ দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কাতারের স্বাস্থ্য মন্ত্রণালয় কোভিড-১৯ ট্রাভেল অ্যান্ড রিটার্ন পলিসিতে কিছু পরিবর্তন এনেছে। যা বুধবার (৬ অক্টোবর) দুপুর ২টা থেকে কার্যকর হবে। বাংলাদেশ এক্সেপশনাল রেড কান্ট্রিজ ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত।
তাই কাতার আসার আগে ভ্রমণকারীদের একটি আন্ডারটেকিং ও একনলেজমেন্ট ফর্ম পূরণ করে স্বাক্ষর করতে হবে। ফর্মটি এমওপিএইচ ওয়েবসাইট, অনলাইন রেজিস্ট্রেশন প্ল্যাটফর্ম (এহতেরাজ ওয়েবসাইট) এবং এয়ারলাইন্সের টিকিট প্রক্রিয়ার মাধ্যমে পাওয়া যাবে।

ভ্রমণকারীদের এহতেরাজ মোবাইল অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করে কাতারের স্থানীয় বা আন্তর্জাতিক সিম কার্ড ব্যবহার করে তাদের মোবাইল ফোনে সক্রিয় করতে হবে।

কাতারে আসার পূর্বে ৭২ ঘণ্টার মধ্যে আরটি-পিসিআর পরীক্ষা করতে হবে ও ফলাফল নেগেটিভ হতে হবে।

কাতারের রেসিডেন্টদের জন্য দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত পূর্ণডোজ ভ্যাকসিন নেওয়া থাকলে  দুই দিনের হোটেল কোয়ারেন্টাইন সম্পন্ন করতে হবে। আর যারা টিকা নেননি বা যাদের ডোজ সম্পন্ন হয়নি, তাদের ৭ দিনের হোটেল কোয়ারেন্টাইন সম্পন্ন করতে হবে।

পূর্ণ ডোজ ভ্যাকসিন গ্রহণ করেছেন এমন ভিজিটরদের দুই দিনের হোটেল কোয়ারেন্টাইন সম্পন্ন করতে হবে। পূর্ণ ডোজ ভ্যাকসিন গ্রহণ করেননি এমন টুরিস্ট বা ভিজিটরদের ক্ষেত্রে আগমন নীতি পূর্বের ন্যায় বহাল থাকবে, অর্থাৎ তারা কাতারে প্রবেশ করতে পারবেন না। নন-রেসিডেন্টদের ( টুরিস্ট, ভিজিটর) কাতারে আসার আগে অনলাইন নিবন্ধন প্ল্যাটফর্ম (www.ehteraz.gov.qa) এর মাধ্যমে নিবন্ধন বাধ্যতামূলক। 

শর্তসাপেক্ষে অনুমোদিত ভ্যাকসিন তালিকা আপডেট করা হয়েছে। পূর্বের সিনফার্মের সঙ্গে নতুন করে সিনোভ্যাক এবং স্পুটনিক (ভি) এ তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে।

শর্তসাপেক্ষে অনুমোদিত ভ্যাকসিনের দুই ডোজ নিয়েছেন এবং দ্বিতীয় ডোজের ১৪ দিন পর কাতার ভ্রমণ করবেন এমন যাত্রীদের ভ্রমণের আগে সেরোলজি অ্যান্টিবডি পরীক্ষা বাধ্যতামূলক এবং ফলাফল পজিটিভ আসতে হবে। এরূপ পরীক্ষার বৈধতার মেয়াদ ৩০ দিন।

এনআই/এসকেডি

Link copied