আমি রুনা, আজকের জন্য রাষ্ট্রদূত

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১১ অক্টোবর ২০২১, ০৬:৩৯ পিএম


আমি রুনা, আজকের জন্য রাষ্ট্রদূত

হাই, আমি রুনা। আজকের জন্য রাষ্ট্রদূত। এ দায়িত্ব নেওয়ার পর আমি নিজেকে ক্ষমতায়িত বোধ করছি এবং আত্মবিশ্বাস পাচ্ছি যে, আমিও নেতা হতে পারি। আমার নেতৃত্বের মাধ্যমে আমি আমার মতো অন্য মেয়েদেরও ক্ষমতা দিতে পারব উন্নত সুযোগের জন্য, বিশেষ করে ডিজিটাল সাক্ষরতায়। 

সোমবার (১১ অক্টোবর) বাংলাদেশে সুইডিশ রাষ্ট্রদূত অ্যালেক্স বার্গ ফন লিন্ডের টুইটার অ্যাকাউন্টে এমন একটি টুইট দেখা গেল। আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে রাজধানীর ধলপুরে শিশু ও নারী অধিকার নিয়ে কাজ করা কমিউনিটি স্বেচ্ছাসেবক দলের সদস্য রুনাকে এক দিনের জন্য প্রতীকী রাষ্ট্রদূত নিযুক্ত করে সুইডেনের দূতাবাস। 

সকালে দূতাবাসে বৈঠকের মধ্য দিয়ে শুরু হয় রুনার প্রতীকী দায়িত্ব পালন। তারপর রাষ্ট্রদূত লিন্ডের অফিসিয়াল ফেসবুক ও টুইটার অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ রুনার হাতে দেওয়া হয়। সেই টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট বার্তায় রুনা নিজেকে রাষ্ট্রদূত হিসেবে সবাইকে পরিচয় করিয়ে দেয়।

এদিকে, সুইডেনের দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ২০২১ উপলক্ষে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত এ পদগ্রহণ আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাটির ‘গার্লস টেকওভার’ নামক এক বিশেষ বৈশ্বিক কর্মসূচির অংশ। প্রতি বছর বাংলাদেশসহ সারা বিশ্বে ‘মেয়ে আমি সমানে সমান’ ক্যাম্পেইনের আওতায় এই আয়োজন করা হয়। এ আয়োজনের উদ্দেশ্য হলো কিশোরী ও যুব নারীদের সক্ষমতা তৈরি এবং নেতৃত্ব বিকাশে বিশ্বব্যাপী আওয়াজ তোলা।

এ পদে প্রতীকী দায়িত্ব পালন নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে রুনা বলেছে, ‘আমাদের কমিউনিটিতে মেয়েরা অধিকাংশ সময়ই বুঝতে পারে না তাদের দক্ষতা ও সক্ষমতা বিকাশের মাধ্যমে তারা কত দূর পৌঁছাতে সক্ষম। তারাও পারে নেতৃত্বে পৌঁছে সমাজে পরিবর্তন আনতে।’

এনআই/আরএইচ

Link copied