কূটনীতিকদের জন্য দিনব্যাপী দাবা টুর্নামেন্ট

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৬ অক্টোবর ২০২১, ০১:৫২ পিএম


কূটনীতিকদের জন্য দিনব্যাপী দাবা টুর্নামেন্ট

পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগে দিনব্যাপী শেখ রাসেল মেমোরিয়াল র‍্যাপিড দাবা টুর্নামেন্ট আয়োজন করা হয়েছে। শনিবার (১৬ অক্টোবর) বাংলাদেশ দাবা ফেডারেশনের সহযোগিতায় রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে টুর্নামেন্টটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, গ্র্যান্ড মাস্টার নিয়াজ মুর্শেদ এবং গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান।

পররাষ্ট্রমন্ত্রী এ ধরনের আয়োজনের জন্য মন্ত্রণালয়ের উদ্যোগের প্রশংসা করেন। ড. মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরুণ কর্মকর্তাদের দাবায় আগ্রহের বিষয়টিকে উৎসাহিত করেন। একইসঙ্গে তিনি দাবা খেলা সম্পর্কে নিজের জীবনের কিছু অভিজ্ঞতা তুলে ধরেন।

অনুষ্ঠানে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন কূটনীতিকদের জন্য দাবার গুরুত্বের ওপর জোর দেন। তিনি বাংলাদেশ দাবা ফেডারেশনকে ধন্যবাদ জানান। পররাষ্ট্র সচিব আশা প্রকাশ করেন, ফেডারেশন ভবিষ্যতেও একই সহযোগিতা অব্যাহত রাখবে।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম এই উদ্যোগ গ্রহণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়কে ধন্যবাদ জানান। তিনি ভবিষ্যতে মন্ত্রণালয়ের এ ধরনের কোনো উদ্যোগকে অব্যাহত সহযোগিতার আশ্বাস দেন।

গ্র্যান্ড মাস্টার নিয়াজ মুর্শেদ অনুষ্ঠানে একজন পেশাদার দাবা খেলোয়াড় হিসেবে তার প্রথম আনুষ্ঠানিক ইউরোপ সফরের স্মৃতিচারণ করেন। মন্ত্রণালয়ের পক্ষ থেকে এখন পর্যন্ত যেসব সহযোগিতা করা হয়েছে সেগুলোর জন্য ধন্যবাদ জানান। তিনি এই টুর্নামেন্ট আয়োজনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রশংসা করেন।

টুর্নামেন্টের উদ্বোধনী অধিবেশনের পর ড. মোমেন এবং গ্র্যান্ড মাস্টার নিয়াজ মুর্শেদের মধ্যে একটি প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হয়।

এনআই/এমএইচএস

Link copied