মৈত্রী দিবস : উন্মুক্ত লোগো-ব্যাকড্রপ নকশা প্রতিযোগিতা

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১৮ অক্টোবর ২০২১, ০৮:০৩ পিএম


মৈত্রী দিবস : উন্মুক্ত লোগো-ব্যাকড্রপ নকশা প্রতিযোগিতা

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে দুই দে‌শ যৌথভা‌বে বিশ্বের ১৮টি দে‌শে মৈত্রী দিবস উদ্‌যাপন করবে। এ উপল‌ক্ষে দুই বন্ধুপ্রতিম দেশ যৌথভাবে লোগো ও ব্যাকড্রপ নকশার জন্য উন্মুক্ত প্রতিযোগিতার আয়োজন করেছে।

সোমবার (১৮ অ‌ক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয় থে‌কে পাঠা‌নো এক বিজ্ঞ‌প্তি‌তে এ তথ্য জানা‌নো হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এ প্রতিযোগিতার আবেদন চল‌তি মা‌সের ৩১ অক্টোবর পর্যন্ত উন্মুক্ত থাকবে। প্রতিযোগিতায় শুধুমাত্র বাংলাদেশ ও ভারতের নাগরিকরা অংশগ্রহণ করতে পারবে।

প্রতিযোগিতার বিস্তারিত নির্দেশিকা ও অংশগ্রহণের জন্য https://mofa.gov.bd ও https://mofa.portal.gov.bd/site/page/7667c74c-655d-4240-8ec4-83ff2d694c22 এ ওয়েবসাইট ও ওয়েব লিংকে আবেদন কর‌তে হ‌বে।

৩১ অক্টোবর বিকেল ৫টা পর্যন্ত নির্দেশিকায় উল্লিখিত শর্তগুলো পূরণসাপেক্ষে শুধুমাত্র ওয়েব লিংকের মাধ্যমে জমাদানকরা নকশা পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বলে বিবেচিত হবে।

লোগো ও ব্যাকড্রপ প্রত্যেক ক্যাটাগরির নকশার জন্য বিজয়ী প্রতিযোগীদের পৃথকভাবে ৮টি করে মোট ১৬টি আকর্ষণীয় সম্মানী পুরস্কারের ব্যবস্থা রয়েছে (১ম পুরস্কার-১০০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি, ২য় পুরস্কার-৭০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি, ৩য় পুরস্কার-৫০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি, ৫টি সান্ত্বনা পুরস্কার-প্রতিটি ২০০ মার্কিন ডলার সমপরিমাণ বাংলাদেশি টাকা অথবা ভারতীয় রুপি)। 

পররাষ্ট্র মন্ত্রণাল‌য়ের বিজ্ঞ‌প্তি‌তে উ‌ল্লেখ করা হয়, ১৯৭১ সালের ৬ ডিসেম্বর ভারত বাংলাদেশকে একটি স্বাধীন সার্বভৌম দেশ হিসেবে স্বীকৃতি প্রদান করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বাংলাদেশ-ভারত বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ৫০ বছর পূর্তি উদ্‌যাপন উপলক্ষে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চল‌তি বছরের মার্চে বাংলাদেশ সফর করেন। সে সময় বাংলাদেশ ও ভারতের  প্রধানমন্ত্রী ঐতিহাসিক ৬ ডিসেম্বরকে স্মরণীয় করে রাখতে দিনটিকে মৈত্রী দিবস হিসেবে ঘোষণা করে।

এনআই/এসএম

Link copied