সতর্ক সংকেত নামলেও আছে ভারী বৃষ্টির আভাস

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১৯ অক্টোবর ২০২১, ১১:৩৪ পিএম


সতর্ক সংকেত নামলেও আছে ভারী বৃষ্টির আভাস

দেশের সমুদ্রবন্দরসমূহের আশপাশের এলাকায় ঝোড়ো হাওয়াসহ বৃষ্টিপাতের সম্ভাবনা কমেছে। ফলে সব সমুদ্রবন্দরসমূহে তিন (৩) নং সতর্ক সংকেত তুলে নেওয়া হয়েছে। তবে দেশের দক্ষিণ অঞ্চল ও ঢাকাসহ একাধিক জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

মঙ্গলবার (১৯ অক্টোবর) রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, গত রোববারের মতো হয়ত ঝড় ও বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই। তবে অনেক অঞ্চলেই মাঝারি ধরনের বৃষ্টি হবে। তবে দিনের বেলায় রোদের দেখাও পাওয়া যেতে পারে। 

আবহাওয়া অফিস জানায়, পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় বিরাজমান লঘুচাপটি বর্তমানে বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মধ্যপ্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত আরেকটি লঘুচাপ বর্তমানে মধ্য উত্তর প্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বাংলাদেশের উত্তরাঞ্চল থেকে বিদায় নিয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের অন্যত্র সক্রিয় আছে এবং উত্তর বঙ্গোপসাগরে তার মাঝারি থেকে দুর্বল অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও ভারী বর্ষণ হতে পারে।

মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চট্টগ্রামে, ৩৩.৮ ডিগ্রি সেলসিয়াস। আর ঢাকা বিভাগে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে মাদারীপুর ২৩.৩ ডিগ্রি সেলসিয়াস। আর তেঁতুলিয়া বৃষ্টিপাত হয়েছে সর্বোচ্চ ১৪৩ মিলিমিটার।

একে/এসকেডি

Link copied