প্রস্তাবিত ড্যাপ বাস্তবায়নে ফ্ল্যাটের দাম বাড়বে ৫০ শতাংশ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

৩১ অক্টোবর ২০২১, ০২:৫৪ পিএম


প্রস্তাবিত ডিটেইল্ড এরিয়া প্ল্যান (ড্যাপ) ২০১৬-২০৩৫ ও ইমারত নির্মাণ বিধিমালা ২০২১ বাস্তবায়ন হলে ভবনের আয়তন প্রায় ৩৩ শতাংশ থেকে ৫৩ শতাংশ কমে যাবে। এর ফলে ফ্ল্যাটের দাম প্রায় ৫০ শতাংশ বাড়বে, সঙ্গে বাড়ি ভাড়াও বাড়বে বলে মনে করছে রিয়েল এস্টেট হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব)।

রোববার (৩১ অক্টোবর) রাজধানীর সোনারগাঁও হোটেলে প্রস্তাবিত ড্যাপ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা বিষয়ে রিয়েল এস্টেট হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর প্রতিক্রিয়া শীর্ষক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরেন সংগঠনের সভাপতি শামসুল আলামিন (কাজল)।

সংবাদ সম্মেলনে রিহ্যাব সভাপতি জানান, নতুন আইনে ২০ ফুট রাস্তা সংলগ্ন ৫ কাটা জমিতে ৫তলার বা ৯০০০ বর্গফুটের বেশি ভবন করা যাবে না। যা আগের নিয়মে করা যেত ৮তলা বা সাড়ে ১৩ হাজার বর্গফুট। একইভাবে ২০ ফুটের কম রাস্তা সংলগ্ন জমিতে ৩/৪তলার বেশি ভবন নির্মাণের সুযোগ থাকবে না। ফলে সীমিত জমিতে ফ্ল্যাট সংখ্যা আরও কমে যাওয়ায় আবাসন সংকট দেখা দেওয়ার পাশাপাশি ঢাকা শহরে ফ্ল্যাটের দাম ৫০ শতাংশ বেড়ে যাবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, প্রস্তাবিত আইন পাস হলে, সিরামিক, টাইলস, ইট, পাথর, বালিসহ আবাসন শিল্প সংশ্লিষ্ট অন্যান্য ২৬৯টি শিল্পেও ধস নামবে। রিহ্যাব মনে করে, নতুন আইনের ফলে সৃষ্টি হওয়া সংকটের কারণে রাজধানীতে বাড়ি ভাড়াও বাড়বে। 

সংবাদ সম্মেলনে রিহ্যাব সভাপতি অভিযোগ করেন, এক ও দুই কাঠা জমিতে বাড়ি নির্মাণের ক্ষেত্রে আইন শিথিল করার জন্য প্রধানমন্ত্রীর অনুশাসন থাকলেও প্রশাসন তা মানে না। এমনকি নতুন আইনে সে অনুশাসনও বিবেচনায় রাখা হয়নি। আবাসন ও সংশ্লিষ্ট শিল্প রক্ষা এবং রাজধানীতে স্বল্প ভাড়া ও নিজের মাথা গোঁজার ঠাঁই নিশ্চিত করতে, প্রস্তাবিত ড্যাপ ও ইমারত নির্মাণ বিধিমালা ২০২১ আমূল পরিবর্তন করার দাবি জানায় রিহ্যাব।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রিহ্যাব সহ-সভাপতি কামাল মাহমুদ, নজরুল ইসলাম, শরীফ আলী খান, প্রকৌশলী মো. সোহেল রানা।

একে/জেডএস

Link copied