বিশ্ব তারকাদের উপস্থিতিতে গুরুত্ব বেড়েছে কপ-২৬ সম্মেলনের

Shaid Ripon
গ্লাসগো থেকে

০৪ নভেম্বর ২০২১, ০৮:১৪ পিএম


বিশ্ব তারকাদের উপস্থিতিতে গুরুত্ব বেড়েছে কপ-২৬ সম্মেলনের

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় স্কটল্যান্ডের গ্লাসগোতে একত্রিত হয়েছেন বিশ্ব নেতারা। জলবায়ুর ক্ষতি মোকাবিলায় একের পর এক সিদ্ধান্ত নিচ্ছেন তারা। বিশ্বনেতাদের সঙ্গে এবারের কপ-২৬ সম্মেলনে অংশ নিয়েছেন বিশ্বের বিখ্যাত তারকারাও। তারাও জলবায়ু পরিবর্তনের গুরুত্ব বোঝাতে সম্মেলনের বিভিন্ন সেশনে অংশ নিচ্ছেন।

কপ-২৬ সম্মেলনের প্রথম দুদিনে বিলগেটস, লিওনার্দো ডিক্যাপ্রিও, গ্রেটা থানবার্গ, উইলিয়াম এবং কেটসহ বিখ্যাত তারকাদের দেখা গেছে জলবায়ু পরিবর্তনজনিত বিভিন্ন ক্ষতির ইস্যুতে কথা বলতে। 

বিশ্ব নেতারা বন উজাড় এবং মিথেন নিঃসরণ কমানোর বিষয়ে বড় প্রতিশ্রুতিতে একমত হওয়ার কিছুটা আশার আলো দেখা যাচ্ছে এবারের সম্মেলন থেকে। 

পরিবেশ ও জলবায়ু বিশেষজ্ঞদের মতে, এ শতাব্দীর শেষ নাগাদ বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ২ ডিগ্রি সেলসিয়াসের নিচে রাখার জন্য এ পর্যন্ত করা প্রতিশ্রুতিগুলি ইতিমধ্যেই আলোচনা চলছে। কিন্তু ২০১৫ সালের প্যারিস চুক্তির শর্তাবলী মেনে চলা এবং বিপর্যয় এড়ানোর জন্য আরও কিছু করা দরকার।

প্রায় ২ সপ্তাহের এ ইভেন্টের জন্য গ্লাসগোর স্থানীয়দের প্রচুর ত্যাগ স্বীকার করতে হয়েছে। সম্মেলনে শত শত প্রতিনিধি, কূটনীতিক, সংবাদকর্মী এবং হাজার হাজার পরিবেশ কর্মী এ সংকট ও অস্তিত্বের হুমকি এড়াতে অর্থপূর্ণ পদক্ষেপের দাবিতে মিলিত হয়েছে গ্লাসগোতে।  

তারকারা পরিবেশের ভারসাম্য, জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবিলা এবং বৈশ্বিক তাপমাত্রা নিয়ন্ত্রণে বিশ্ব নেতাদের আহ্বান জানান। এ হুমকি এখনি মোকাবিলার প্রস্তুতি না নিলে বিশ্বকে ছড়া মূল্য দিতে হবে বলেও হুঁশিয়ার করেন।

এসআর/এসএম

Link copied