কড়া বার্তা কপ আয়োজকদের, ব্লু জোনে মানতে হবে তিন ফুট দূরত্ব

Shaid Ripon
গ্লাসগো থেকে

০৫ নভেম্বর ২০২১, ০৮:৪১ পিএম


কড়া বার্তা কপ আয়োজকদের, ব্লু জোনে মানতে হবে তিন ফুট দূরত্ব

কপ-২৬ এ বরিস জনসনসহ শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠকের পর লস অ্যাঞ্জেলসের মেয়রের করোনা পজিটিভ আসে। মেয়রের করোনা পজিটিভ আসার পরই কপ আয়োজকরা নড়েচড়ে বসেছেন। কপ থেকে নতুন নির্দেশনায় বলা হয়েছে, সকল অংশগ্রহণকারীদের স্বাস্থ্যবিধি মানতে হবে।

স্কটল্যান্ডের গ্লাসগোর স্কটিশ ইভেন্ট সেন্টারে নরওয়ে, সুইডেন, বার্বাডোজ এবং ভিয়েতনামের প্রধানমন্ত্রী এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব লিজ ট্রাসের সঙ্গে বৈঠক মিলিত হন লস অ্যাঞ্জেলসের মেয়র।

এর আগে বুধবার (৩ নভেম্বর) পরীক্ষায় তার করোনা পজিটিভ আসার বিষয়টি নিশ্চিত করা হয়। তিনি হোটেল রুমে আইসোলেশনে আছেন। এ ঘটনার পর থেকেই কপ সম্মেলন থেকে নানা নির্দেশনা দেওয়া হয়েছে। কপ সম্মেলনে সব কোভিড সুরক্ষা ব্যবস্থা অনুসরণ করতে হবে। স্মরণ করিয়ে দেওয়া হয়েছে- আপনি যখন যা খাচ্ছেন, পান করছেন, অফিস স্পেস/মিটিংয়ে বসে আছেন তখন ব্লু জোনে সর্বদা মুখ ঢেকে থাকতে হবে।

অংশগ্রহণকারীদের ব্লু জোনজুড়ে তিন ফুট দূরত্ব বজায় রেখে থাকতে হবে। এছাড়া শারীরিক দূরত্ব বজায় রাখা নিশ্চিত করতে অংশগ্রহণকারীদের সাইন-পোস্টিং এবং কর্মীদের নির্দেশাবলী অনুসরণ করতে বলা হয়েছে কপ আয়োজকদের পক্ষ থেকে।

প্রতিদিন করোনা পরীক্ষার মাধ্যমে যেন মহামারির ভয়াবহতাই দেখা গেল জলবায়ু সম্মেলনে। সম্মেলন ভবনে ঢোকার অনুমতি পত্র বা আ্যাক্রেডিটেশন পাওয়ার সময় দুই ডোজ ভ্যাকসিন নেওয়ার প্রমাণ দিতে হয়েছে সবাইকে।

সম্মেলন ভবনে বা চত্বরে ঢোকার জন্য প্রতিদিন নিজে নিজে করোনা পরীক্ষা করে তার প্রমাণ দেখাতে হচ্ছে। এজন্য কোভিড ল্যাটরাল ফ্লো টেস্ট কিট সংগ্রহ করছেন কয়েকজন ডেলিগেট। পিসিআর ও র‌্যাপিড টেস্টের জন্যও কিট ফ্রি দেওয়া হচ্ছে। সম্মেলনে করোনার র‌্যাপিড টেস্ট করানো হচ্ছে। টেস্টের রেজাল্ট দেখাতে পারলেই মিলছে সম্মেলনে প্রবেশের অনুমতি।

এসআর/এসএসএইচ

টাইমলাইন

Link copied