শ্রমিকদের সুরক্ষায় ১৮.৬৬ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দিয়েছে সরকার

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৯ নভেম্বর ২০২১, ০৯:৩৮ পিএম


শ্রমিকদের সুরক্ষায় ১৮.৬৬ মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দিয়েছে সরকার

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, শ্রমিকদের সামাজিক নিরাপত্তা বিবেচনায় সরকার ১৮.৬৬ মিলিয়ন মার্কিন ডলার আর্থিক সহায়তা দিয়েছে। শ্রম মন্ত্রণালয়ের অধীন কেন্দ্রীয় তহবিল এবং বাংলাদেশ শ্রমিক কল্যাণ তহবিল থেকে শতভাগ রফতানিমুখী শিল্প এবং প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতের সাড়ে ২১ হাজার শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের এ সহায়তা দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ নভেম্বর) সন্ধ্যায় ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) গভর্নিং বডির ৩৪৩তম সভায় তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, সরকার একশর বেশি সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচি পরিচালনা করছে। জাতীয় সামাজিক নিরাপত্তা কর্মপরিকল্পনা ২০১৬-২০২১-র অধীনে সরকার বেকারত্ব, দুর্ঘটনা, অসুস্থতা এবং মাতৃত্ব বিমা প্রবর্তনের জন্য কাজ করছে।

প্রতিমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তা বেষ্টনীকে সরকার গুরুত্ব দিয়ে আসছে। বিশ্বব্যাপী বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলায় এ বিষয়টি অধিকতর গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. এহছানে এলাহী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. নাসির উদ্দিন আহমেদ এবং যুগ্ম-সচিব মো. হুমায়ুন কবীর উপস্থিত ছিলেন। গত ১ নভেম্বর শুরু হওয়া আইএলওর গভর্নিং বডির এ সভা ১৩ নভেম্বর পর্যন্ত চলবে।

এসএইচআর/এইচকে 

Link copied