ব্যর্থ হওয়ার পথে জলবায়ু সম্মেলন, প্রতিশ্রুতির অর্ধেকও অর্থ মেলেনি

Shaid Ripon
গ্লাসগো থেকে

১০ নভেম্বর ২০২১, ০২:৫৫ এএম


ব্যর্থ হওয়ার পথে জলবায়ু সম্মেলন, প্রতিশ্রুতির অর্ধেকও অর্থ মেলেনি

২০২১ সালে জলবায়ু সম্মেলন পুরোপুরি ব্যর্থ হওয়ার পথে। কারণ এবারের জলবায়ু সম্মেলনে কপ কর্তৃপক্ষের প্রতিশ্রুতির অর্ধেক অর্থও মিলছে না।

মঙ্গলবার  (৯ নভেম্বর) স্কটল্যান্ডের স্কটিশ ইভেন্ট সেন্টারের গ্রিন জোন থেকে মোট ১০০ বিলিয়ন ডলার তহবিলের জন্য উন্নত দেশগুলোকে আহ্বান জানায় কপ কর্তৃপক্ষ। কিন্তু সম্মেলনের শেষের দিকে এসে মাত্র ১২টি উন্নত দেশ স্বল্পোন্নত দেশগুলোর তহবিলের জন্য ৪১৩ মিলিয়নের প্রতিশ্রুতি দিয়েছে। অর্থাৎ ১০০ বিলিয়নের আহ্বানের বিপরীতে এক বিলিয়ন অর্থেরও প্রতিশ্রুতি পাওয়া যায়নি এখন পর্যন্ত।

কপ কর্তৃপক্ষ জানায়, গ্লোবাল এনভায়রনমেন্ট ফ্যাসিলিটি ৪৬টি স্বল্পোন্নত দেশের জন্য প্রতিশ্রুতির এই অর্থ ব্যয় করবে। যেসব দেশ কার্বন নিঃসরণে সবচেয়ে কম অবদান রেখেছে এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে সর্বোচ্চ ঝুঁকির সম্মুখীন হয়েছে, সেসব দেশকে এ অর্থ দেওয়া হবে৷ বেলজিয়াম, ওয়ালুনের বেলজিয়ান অঞ্চল, কানাডা, ডেনমার্ক, এস্তোনিয়া, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, সুইডেন, সুইজারল্যান্ড এবং মার্কিন যুক্তরাষ্ট্র কপ কর্তৃপক্ষের আহ্বানে সাড়া দিয়ে ৪১৩ মিলিয়ন ডলার দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

কপ জানায়, ২০০১ সাল থেকে সবুজ জলবায়ুর জন্য বিভিন্ন প্রকল্পে প্রতিশ্রুতির ১ দশমিক ৭ বিলিয়ন ডলার অর্থায়ন করে যাচ্ছে উন্নত দেশগুলো। এ অর্থে ৫০ মিলিয়ন মানুষকে জলবায়ুর নেতিবাচক প্রভাব থেকে রক্ষা করা হয়। এছাড়া ৬ মিলিয়ন হেক্টর জমির জলবায়ু সহনশীল ব্যবস্থাপনাকে শক্তিশালী করা হচ্ছে এই তহবিলের মাধ্যমে।

এসআর/এসকেডি

টাইমলাইন

Link copied