প্রশ্নফাঁসের ঘটনায় জনতা ও রূপালী ব্যাংকের ৪ কর্মকর্তা বরখাস্ত

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

১১ নভেম্বর ২০২১, ০৪:২৩ পিএম


প্রশ্নফাঁসের ঘটনায় জনতা ও রূপালী ব্যাংকের ৪ কর্মকর্তা বরখাস্ত

অডিও শুনুন

সরকারি পাঁচ ব্যাংকের নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার হওয়ায় রাষ্ট্রায়ত্ত জনতা ও রূপালী ব্যাংকের চার কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে।

বৃহস্প‌তিবার ব্যাংক দু‌টির সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন।

বরখাস্ত হওয়া কর্মকর্তারা হ‌লেন, রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন, জনতা ব্যাংকের গুলশান শাখার কর্মকর্তা শামসুল হক শ্যামল,  জনতা ব্যাংকের সিনিয়র অফিসার এমদাদুল হক খোকন ও সোহেল রানা।

প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকার অপরাধে পৃথক অভিযানে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংকের তিন কর্মকর্তা এবং রূপালী ব্যাংকের এক কর্মকর্তাকে গ্রেফতার করে মহানগর গোয়েন্দা পুলিশের তেজগাঁও জোনাল টিম।

প্রথমে গ্রেফতার হন জনতা ব্যাংকের গুলশান শাখার কর্মকর্তা শামসুল হক শ্যামল এবং রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন। এরপর জনতা ব্যাংকের সিনিয়র অফিসার সোহেল রানা ও এমদাদুল হক খোকনকে গ্রেফতার করে গোয়েন্দা টিম।

জনতা ব্যাংকের সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঢাকা পোস্টকে জানান, প্রশ্নফাঁসের সঙ্গে জড়িত থাকায় গ্রেফতার তিন কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। তবে, বরখাস্ত করার বিষ‌য়ে কিছু নিয়ম-নীতি রয়েছে। সংশ্লিষ্ট বিভাগ এ নি‌য়ে বৈঠক করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

রূপালী ব্যাংকের সং‌শ্লিষ্ট কর্মকর্তা জানান, কেউ যদি এ ধর‌নের অপরাধ করেন, তবে নিয়ম অনুযায়ী তিনি স‌ঙ্গে সঙ্গে বরখাস্ত হ‌য়ে যান।

এর আগে, বুধবার একই অভি‌যো‌গে পূবালী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার মো. মোস্তাফিজুর রহমানকে বরখাস্ত করা হয়। পূবালী ব্যাংকের ওই কর্মকর্তা ব্যাংকের রাজধানীর ইমামগঞ্জ শাখায় কর্মরত ছিলেন। তা‌কেও পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি) গ্রেফতার করেছে।

বাংলাদেশ ব্যাংকার্স সিলেকশন কমিটির আওতায় পাঁচ ব্যাংকের অফিসার (ক্যাশ) নিয়োগের প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠে। এতে পরীক্ষা বা‌তি‌লের দা‌বি ক‌রে‌ন সাধারণ পরীক্ষার্থীরা।

গত ৬ নভেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত ডিএমপির গোয়েন্দা বিভাগের তেজগাঁও জোনাল টিম অভিযান চালিয়ে একটি চক্রের পাঁচজনকে গ্রেফতার করে। তারা হলেন, আহছানউল্লা বিশ্ববিদ্যালয়ের আইসিটি টেকনিশিয়ান মোক্তারুজ্জামান রয়েল (২৬), জনতা ব্যাংকের গুলশান শাখার অফিসার শামসুল হক শ্যামল (৩৪), রূপালী ব্যাংকের সিনিয়র অফিসার জানে আলম মিলন (৩০), পূবালী ব্যাংকের সিনিয়র অফিসার মোস্তাফিজুর রহমান মিলন (৩৮) ও চাকরিপ্রার্থী স্বপন।

এরপর ১১ ন‌ভেম্বর জনতা ব্যাংকের সিনিয়র অফিসার এমদাদুল হক খোকন ও সোহেল রানা এবং এক শিক্ষার্থীকে গ্রেফতার ক‌রে ডি‌বি পু‌লিশ।

এসআই/আরএইচ 

Link copied