আন্দোরার কো-প্রিন্সের কাছে বাংলাদেশি দূতের পরিচয়পত্র পেশ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

১১ নভেম্বর ২০২১, ০৫:১১ পিএম


আন্দোরার কো-প্রিন্সের কাছে বাংলাদেশি দূতের পরিচয়পত্র পেশ

স্পেনে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ এনডিসি প্রিন্সিপ্যালিটি অব আন্দোরার এপিসকোপাল কো-প্রিন্স জোয়ান-এনরিক ভিভেজ আই সিসিলিয়াসের কাছে পরিচয়পত্র পেশ করেছেন।

বৃহস্পতিবার (১১ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, পরিচয়পত্র পেশের পর আন্দোরার কো-প্রিন্স এবং বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতের মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কো-প্রিন্স রাষ্ট্রদূতকে অভিনন্দন জানান। রাষ্ট্রদূত কো-প্রিন্সকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা পৌঁছে দেন।

এ সময় রাষ্ট্রদূত আন্দোরাতে বাংলাদেশের পণ্য রফতানি বৃদ্ধিতে কো-প্রিন্সের সমর্থন চান এবং আন্দোরান বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের সুবিধা নিতে উৎসাহিত করার জন্য অনুরোধ করেন।

মোহাম্মদ সারওয়ার মাহমুদ কো- প্রিন্সকে বলেন, চলতি বছর বাংলাদেশের জন্য খুব গুরুত্বপূর্ণ। কারণ এ বছর বাংলাদেশ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছে। 

বৈঠকে রাষ্ট্রদূত জলবায়ু পরিবর্তনের বিষয়ে বাংলাদেশের ভূমিকা তুলে ধরেন। তিনি জলবায়ু পরিবর্তনের প্রভাবকে মোকাবিলায় চলমান কপ-২৬ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া চারটি প্রস্তাবের কথা উল্লেখ করেন। জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপের কথাও কো-প্রিন্সকে জানান।

বাংলাদেশের রাষ্ট্রদূত কো-প্রিন্সকে অনুরোধ করেন রোহিঙ্গাদের তাদের স্বদেশে প্রত্যাবর্তনের জন্য আন্তর্জাতিক অঙ্গনে তার দেশের প্রচারণা বাড়াতে, আন্তর্জাতিক সম্প্রদায়কে প্রভাবিত করার জন্য এবং মিয়ানমারের উপর প্রভাব বিস্তারকারী দেশগুলোর উপর চাপ বাড়াতে যাতে মিয়ানমার বাধ্য হয় রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ।

কো-প্রিন্স রাষ্ট্রদূতের উত্থাপিত বিষয়সমূহ গুরুত্ব সহকারে শোনেন এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। তিনি রাষ্ট্রদূতের মঙ্গল কামনা করে আশাবাদ ব্যক্ত করেন যে, তার দায়িত্ব পালনকালে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও বেগবান হবে। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ার জন্য তিনি বাংলাদেশ সরকারের প্রশংসা করেন এবং সহযোগিতার আশ্বাস দেন। একান্ত এ বৈঠকে আন্দোরার পররাষ্ট্রমন্ত্রী উপস্থিত ছিলেন।

এনআই/আইএসএইচ

Link copied