‘বাংলাদেশ-ভারত সশস্ত্র বাহিনীর সহযোগিতা ক্রমাগত অগ্রসর হচ্ছে’

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৩ নভেম্বর ২০২১, ০১:৫৫ এএম


‘বাংলাদেশ-ভারত সশস্ত্র বাহিনীর সহযোগিতা ক্রমাগত অগ্রসর হচ্ছে’

বাংলাদেশ ও ভারতের সশস্ত্র বাহিনীর মধ্যে সহযোগিতা ক্রমাগতভাবে অগ্রসর হচ্ছে বলে মন্তব্য করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রোববার (২১ নভেম্বর) সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে নয়া দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে আয়োজিত এক অনুষ্ঠানে এ মন্তব্য করেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী।

রাজনাথ সিং বলেন, বিভিন্ন কর্মকাণ্ডের মাধ্যমে দুই দেশের প্রতিরক্ষা সংলাপ, যৌথ প্রশিক্ষণ, অনুশীলন এবং উচ্চ পর্যায়ের বিনিময় হচ্ছে। বাংলাদেশের তিন বাহিনীর প্রধান চলতি বছর ভারত সফর করেছেন। একইসঙ্গে ভারত থেকে সেনা ও বিমানবাহিনী প্রধানও বাংলাদেশ সফর করেছেন।

প্রতিরক্ষা সরঞ্জামের জন্য ভারত বাংলাদেশকে ৫০ কোটি ডলার মূল্যের ক্রেডিট লাইন প্রসারিত করেছে বলেও জানান ভারতের প্রতিরক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে বাংলাদেশের সশস্ত্র বাহিনীর ৫০তম বার্ষিকীতে ভারত সরকার ও সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে অভিনন্দন জানান রাজনাথ সিং। পাশাপাশি তিনি শান্তি ও নিরাপত্তার জন্য বাংলাদেশের সশস্ত্র বাহিনীর প্রচেষ্টার জন্য শুভকামনা জানান।

রাজনাথ বলেন, চলতি বছর ভারত-বাংলাদেশ সম্পর্কের জন্য অসাধারণ তাৎপর্যপূর্ণ। কেননা এ বছরে আমরা বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, ভারত-বাংলাদেশের ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করছি।

তিনি বলেন, ভারতীয় সশস্ত্র বাহিনীর সাহসী সৈনিকদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জানাতে এই সুযোগটি নিয়েছি, যারা বাংলাদেশি ভাইবোনদের সঙ্গে মুক্তিযুদ্ধের মহাকাব্য রচনায় অটল ছিলেন।

তিনি বলেন, আমাদের নিজেদের সীমাবদ্ধতার মধ্যেও ভারত লাখ লাখ শরণার্থীকে আশ্রয় দিয়েছিল। একটি সংগ্রামী জাতির কাঁধে কাঁধ মিলিয়েছিল।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দূতাবাসের প্রতিরক্ষা বিষয়ক উপদেষ্টা মোহাম্মদ আবুল কালাম আজাদ এনডিসি, বাংলাদেশ হাই কমিশনের মান্যবর হাই কমিশনার মুহাম্মদ ইমরান প্রমুখ। 

এনআই/এসকেডি

Link copied