প্রবাসীদের এনআইডি সমস্যা সমাধানে ডিজির উদ্যোগ

Dhaka Post Desk

জ্যেষ্ঠ প্রতিবেদক

২৬ নভেম্বর ২০২১, ০২:১০ পিএম


প্রবাসীদের এনআইডি সমস্যা সমাধানে ডিজির উদ্যোগ

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি) মহাপরিচালক কে এম হুমায়ুন কবিরের উদ্যোগে নতুন পরিচালক পেতে যাচ্ছে প্রবাসী এনআইডি শাখা। প্রবাসীদের এনআইডি সংশোধন ও নতুন ভোটার হওয়াতে যেন কোনো ধরনের সমস্যা না হয় সেজন্যই একজন পরিচালক দেওয়ার উদ্যোগ নিয়েছেন এনআইডি মহাপরিচালক।

ইসি জানায়, দেশে ফেরা প্রবাসীদের জন্য অগ্রাধিকারভিত্তিতে ভোটার নিবন্ধন, সংশোধন ও হালনাগাদ শেষে স্বল্প সময়ে জাতীয় পরিচয়পত্র দিতে বিশেষ নির্দেশনা দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। এর আগে, এনআইডি অনুবিভাগের অধীনে শুধু একটি প্রবাস শাখা ছিল। তবে আলাদা একজন পরিচালক দেওয়াতে এ শাখার কার্যক্রম আরও বেগবান হবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এনআইডি মহাপরিচালক কে এম হুমায়ুন কবির ঢাকা পোস্টকে বলেন, প্রবাসীরা দেশে আসার পর বিভিন্ন ক্ষেত্রে বা বিভিন্ন দফতরের সেবা বা জমি সংক্রান্ত সব কাজে এনআইডি সেবা অপরিহার্য হয়ে পড়ে। যেহেতু প্রবাসীরা অল্প সময়ের জন্য দেশে আসে, সেজন্য এই সংক্ষিপ্ত সময়ের মধ্যে এনআইডি সেবা নিশ্চিত করতে কমিশনের মতামত নিয়ে নতুন পরিচালক দিয়েছি। বিদেশ ফেরত বাংলাদেশিরা যেন দ্রুততার সঙ্গে সেবা পায়, তা নিশ্চিতে আমরা কোনো ঘাটতি রাখছি না।

এনআইডি ডিজি বলেন, সকল প্রবাসীই রেমিট্যান্সযোদ্ধা। তারা প্রত্যেকেই প্রবাসে কষ্ট করে উপার্জনের টাকা দেশে পাঠায়। তাদের পাঠানো অর্থে দেশের অর্থনীতি চাঙ্গা হচ্ছে। সুতরাং তাদের গুরুত্ব দিতে হবে। আমি নিজেও চাই প্রবাসীরা যেন আমার দফতরে এসে কোনো হয়রানির শিকার না হয়। জনগণদের সেবা দেওয়ার মানসিকতা থেকেই আমরা এই উদ্যোগ নিয়েছি। নতুন পরিচালকে প্রবাসীদের এনআইডি শাখার সব সমস্যা সমাধানে সহায়ক ভূমিকা রাখবেন বলে প্রত্যাশা করছি।

এসআর/ওএফ

Link copied