বুড়িগঙ্গা নদী উৎসব উপলক্ষে সাইকেল র‌্যালি

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৬ নভেম্বর ২০২১, ০৬:৩৩ পিএম


বুড়িগঙ্গা নদী উৎসব উপলক্ষে সাইকেল র‌্যালি

রাজধানীতে সাইকেল র‌্যালি, ডিঙি নৌকা প্রতিযোগিতা, মূকাভিনয় ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৬ নভেম্বর) ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম এবং বুড়িগঙ্গা নদী মোর্চার যৌথ আয়োজনে এসব অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

ঢাকা শহরের অন্যতম প্রধান নদী বুড়িগঙ্গাকে দূষণের হাত থেকে রক্ষা করতে, বুড়িগঙ্গা নদী দূষণ বন্ধের মাধ্যমে নদীকে বাঁচিয়ে তোলার জন্য আগামী ২৭ নভেম্বর অনুষ্ঠেয় বুড়িগঙ্গা নদী উৎসব-২০২১ উপলক্ষে এসব অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কর্মসূচির অংশ হিসেবে সকাল ৯টায় মানিক মিয়া অ্যাভিনিউ থেকে শুরু হয়ে সকাল সাড়ে ১০টায় বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে গিয়ে শেষ হয় র‌্যালি। ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম এবং বাংলাদেশ সাইকেল লেন ইমপ্লিমেন্টেশন কাউন্সিলের যৌথ উদ্যোগে অনুষ্ঠিত এই সাইকেল র‌্যালির উদ্বোধন করেন ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল।

শরীফ জামিল বলেন, আমাদের নদীগুলোকে বাঁচাতে হবে। আগামীকাল বুড়িগঙ্গা নদী উৎসবের প্রাক্কালে আমরা এই আয়োজন নিয়ে এসেছি মানুষকে সচেতন করতে। আজকে যুব-সমাজ এগিয়ে এসেছে। বুড়িগঙ্গাকে বাঁচাতে সাইকেল র‌্যালি করছে। ঢাকাবাসীকেও এগিয়ে আসতে হবে। দূষণের হাত থেকে রক্ষা করতে হবে আমাদের ঢাকার প্রাণ বুড়িগঙ্গাকে।

সাইকেল র‌্যালিতে উপস্থিত হয়ে সংহতি জানিয়ে অভিনেতা এবং চলচ্চিত্র নির্দেশক নাদের চৌধুরী বলেন, আমি ঢাকার মানুষ। আমি আগের মতো আবার বুড়িগঙ্গার তীরে সাইকেল চালাতে চাই। আপনারা আমাদের নদী বুড়িগঙ্গাকে বাঁচাতে এগিয়ে আসুন, আমরা শিল্পী সমাজ আপনাদের পাশে আছি।

বাংলাদেশ সাইকেল লেন ইমপ্লিমেন্টেশন কাউন্সিলের সভাপতি মো. আমিনুল ইসলাম টুব্বুসের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সাইকেল র‌্যালিতে আরও উপস্থিত ছিলেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশের পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের প্রোমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটসের (পার) প্রোগ্রাম স্পেশালিস্ট মেহেদী হাসান, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের (আরডিআরসি) চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, পশুর রিভারকিপার নূর আলম শেখ, সুরমা রিভারকিপার আবদুল করিম কিম, খোয়াই রিভারকিপার তোফাজ্জল সোহেল এবং যুব বাপা কর্মসূচির সদস্য সচিব অ্যাডভোকেট রাওমান স্মিতা, সুন্দরবন ও উপকূল রক্ষা কমিটির আহ্বায়ক নিখিল ভদ্র।

উল্লেখ্য, সকাল সাড়ে ১১টায় বুড়িগঙ্গা নদীর বছিলা ঘাটে ডিঙি নৌকার প্রতিযোগিতা ও ১২টায় নদী উৎসবস্থল বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে  মূকাভিনয় অনুষ্ঠিত হয়। মূকাভিনয় পরিবেশন করে বাংলাদেশের বিশিষ্ট মূকাভিনয় সংগঠন দ্য মামার’স।

এমএইচএন/এসকেডি

Link copied