বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে আগ্রহী স্পেন

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

০১ ডিসেম্বর ২০২১, ০৬:১৪ পিএম


বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে আগ্রহী স্পেন

বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেছে স্পেন। এ জন্য একটি এমওইউ স্বাক্ষরেরও প্রস্তাব করেছেন দেশটির পরিবহনমন্ত্রী রাকেল সানচেজ।

গতকাল মঙ্গলবার (৩০ নভেম্বর) দুপুরে স্পেনের পাসেও দে লা কাসতেয়ানায় অবস্থিত ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা মন্ত্রণালয়ের সভাকক্ষে দেশটির ট্রান্সপোর্ট মোবিলিটি ও আরবান এজেন্ডা বিষয়ক মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের সঙ্গে সাক্ষাৎ করেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

বৈঠকে স্পেনের পরিবহন মন্ত্রী রাকেল সানচেজ বাংলাদেশের রেল খাতে সহযোগিতার বিষয়ে তাৎক্ষণিক আগ্রহ প্রকাশ করেন এবং তা শুরু করার জন্য একটি এমওইউ স্বাক্ষরেরও প্রস্তাব করেন। স্পেন সফররত বাংলাদেশ প্রতিনিধি দলের কাছ থেকে এ তথ্য জানা গেছে।

বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজনের নেতৃত্বে উপস্থিত ছিলেন রেল-সচিব মো. সেলিম রেজা, স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ সারওয়ার মাহমুদ। মন্ত্রী রাকেল সানচেজ খিমেনেজের নেতৃত্বে উপস্থিত ছিলেন মিনিস্টারস কেবিনেটের ডাইরেক্টর রিকার্ডো মার ও ইন্টারন্যাশনাল কেবিনেটের ডেপুটি ডাইরেক্টর ডি বোরখা কোনদাদো।

বৈঠকের শুরুতেই স্পেনের মন্ত্রী বাংলাদেশের রেলমন্ত্রীকে ধন্যবাদ জানান এ বৈঠকে অংশ নেওয়ার জন্য। রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বাংলাদেশের সাম্প্রতিক অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরার পাশাপাশি রেল খাতে নেওয়া বিভিন্ন পরিকল্পনার কথা তুলে ধরেন। এছাড়া তিনি স্পেনকে বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগের আহ্বান জানান।

বৈঠকে ঢাকা-পায়রা বন্দর পর্যন্ত ২৬৪ কিলোমিটার রেলপথ নির্মাণে বিনিয়োগ, বেশ কিছু ভবিষ্যৎ প্রকল্প, স্পেনের বিশেষায়িত বিনিয়োগ স্কিমসহ (ফিয়েম লোন) দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

রেলমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদল মঙ্গলবার (৩০ নভেম্বর) সকালে স্পেনের রেলওয়ে অ্যাসোসিয়েশনের (মাফেক্স) আমন্ত্রণে রেললাইভ ২০২১ এক্সিবিশনে অংশগ্রহণ করে। প্রতিনিধিদলে রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ভুবন চন্দ্র বিশ্বাস, রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক মো. কামরুল আহসান, যুগ্মসচিব মোহাম্মদ আতিকুর রহমান, উপ-সচিব মো. নাজমুল হক এবং মন্ত্রীর এপিএস রাসেদ প্রধান এবং মাদ্রিদ থেকে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলার রেদোয়ান আহমেদ উপস্থিত ছিলেন।

পিএসডি/এসকেডি

Link copied