বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ-মহড়া শুরু

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০২১, ০৬:১৭ পিএম


বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ-মহড়া শুরু

বাংলাদেশ নৌবাহিনী ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া কো-অপারেশন ফ্লোট রেডিনেস অ্যান্ড ট্রেনিংয়ের (কারাত) উদ্বোধন করা হয়েছে। 

বুধবার (১ ডিসেম্বর) চট্টগ্রামের বিএন ফ্লিট হেডকোয়ার্টাসে মহড়ার উদ্বোধনী অনুষ্ঠান হয়েছে। ভিডিও কনফারেন্সে মাধ্যমে অনুষ্ঠিত এ মহড়ার উদ্বোধন করেন কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ। 

যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর প্রতিনিধি হিসেবে রিয়ার এডমিরাল ক্রিস্টোফার এম এংডাল, সিটিএফ ৭৬ ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগদান করেন। মহড়ায় অন্যান্যদের মধ্যে অংশগ্রহণকারী বাংলাদেশ নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

জানা গেছে, যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর লিটোরাল কমব্যাট শিপ (এলসিএস) ইউএসএস তুলসা এবং এমএইচ-৬০এস হেলিকপ্টার এবং বাংলাদেশ নৌবাহিনী জাহাজ সমুদ্র অভিযান, প্রত্যয়, দুর্জয় এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট (এমপিএ), বিশেষায়িত ইউনিট সোয়াড্স ও নেভাল এভিয়েশন অংশগ্রহণ করছে। 

যৌথ এ প্রশিক্ষণ ও মহড়ার মূল লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সু-সম্পর্ক উন্নয়ন। পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির ওপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা। যৌথ মহড়াটি আগামী ৯ ডিসেম্বর সমাপ্ত হবে।

কেএম/ওএফ

Link copied