সারা দেশে হাফ পাসের দাবি ছাত্র অধিকার পরিষদের

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০১ ডিসেম্বর ২০২১, ০৬:২০ পিএম


সারা দেশে হাফ পাসের দাবি ছাত্র অধিকার পরিষদের

শুধু ঢাকা মহানগরের শিক্ষার্থীদের হাফ পাসের ঘোষণা প্রত্যাখ্যান করে সারা দেশের সব গণপরিবহনে হাফ পাসের (অর্ধেক ভাড়া) প্রজ্ঞাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ। একইসঙ্গে সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী ও সাধারণ মানুষ মারা যাওয়ার ঘটনাগুলো সুষ্ঠু তদন্ত করে দায়ীদের বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে সংগঠনটি।

বুধবার (১ ডিসেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

সমাবেশে বক্তারা বলেন, নাইম-মাঈনুদ্দিনদের তাজা লাশের বিনিময়ে ঢাকা শহরের শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া দেওয়ার সুযোগ পেল, কিন্তু ঢাকার বাইরের শিক্ষার্থীদের সে অধিকার দেওয়ার হলো না, কেন? বর্তমান প্রধানমন্ত্রীও ১৯৬৯ সালে হাফ পাসের জন্য আন্দোলন করেছেন। স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ১১ দফার প্রথম দফা ছিল হাফ পাস। তাই, ৭২ ঘণ্টার মধ্যে প্রজ্ঞাপন জারি করে সারা দেশের শিক্ষার্থীদের জন্য হাফ পাস নিশ্চিত করতে হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম আদীব বলেন, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ সব সময় শিক্ষার্থীদের যৌক্তিক দাবির পাশে ছিল এবং সে জায়গা থেকে চলমান শিক্ষার্থী আন্দোলনে সংহতি জানিয়ে আসছে এবং ইতোপূর্বে প্রজ্ঞাপনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছে। আমরা দেখেছি সরকার এক ধরনের অস্বচ্ছতার জায়গা থেকে শুধু ঢাকা মহানগরে হাফ পাস কার্যকর করেছে। কিন্তু সারা দেশের শিক্ষার্থীরা ঢাকা মহানগর শিক্ষার্থীদের তুলনায় নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবারের সন্তান। তাদের পক্ষে পুরো ভাড়া দেওয়া সম্ভব নয়। সেই জায়গা থেকে আমরা বলব, সারা দেশে সব ধরনের গণপরিবহনে অর্ধেক ভাড়া নিতে হবে। নাঈম ও মাঈনুদ্দিন হত্যায় দায়ীদের বিচারের আওতায় আনতে হবে।

সমাবেশে উপস্থিত ছিলেন বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা, সহ-সভাপতি সোহেল মৃধা, অর্থ সম্পাদক প্রিয়ম আহমেদ, সহ-সাংগঠনিক সম্পাদক মামুনুর রশীদ, রুবেল মাহমুদ, উপ-দফতর সম্পাদক সারোয়ার রহমান মুন্না প্রমুখ।

এমএইচএন/আইএসএইচ/জেএস

Link copied