অতিরিক্ত ভাড়া : কঠোর শাস্তি পেতে পারেন ২৫ বাসমালিক

Dhaka Post Desk

বিশেষ প্রতিনিধি

০২ ডিসেম্বর ২০২১, ১২:১৯ এএম


অতিরিক্ত ভাড়া : কঠোর শাস্তি পেতে পারেন ২৫ বাসমালিক

অতিরিক্ত ভাড়া নেওয়ার অপরাধ একাধিকবার করেছে এমন ২৫টি বাসের তালিকা তৈরি করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ- বিআরটিএ। একই সঙ্গে ঢাকায় রুট পারমিটহীন গাড়ির বিরুদ্ধে সমন্বিত অভিযানও জোরদার হচ্ছে।

বিআরটিএ পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সরওয়ার আলম বুধবার (১ ডিসেম্বর) রাতে ঢাকা পোস্টকে এ তথ্য জানান। তিনি বলেন, অতিরিক্ত ভাড়া আদায় রোধে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে অভিযান জোরদারে আমরা সচেষ্ট। চট্টগ্রামের চেয়ে ঢাকা মহানগরীতে অতিরিক্ত ভাড়া নেওয়ার অপরাধ বেশি সংঘটিত হচ্ছে। এ কারণে ঢাকায় আগের চেয়ে বাস ডাম্পিং বেশি করা হচ্ছে। 

তিনি আরও বলেন, ধারাবাহিকভাবে অভিযানের মাধ্যমে আমরা এ ধরনের অপরাধ শূন্যের কোটায় নামিয়ে আনতে চাই।

বিআরটিএ সূত্রে জানা গেছে, বারবার অতিরিক্ত ভাড়া আদায় করায় ২৫টি বাসের তালিকা গতকাল মঙ্গলবার বিআরটিএ চেয়ারম্যানের কাছে উপস্থাপন করা হয়েছে। এসব বাস পরিচালনার সঙ্গে যুক্তদের কঠোর শাস্তির আওতায় আনা হতে পারে।

বিআরটিএ’র এনফোর্সমেন্ট শাখা থেকে জানা যায়, অতিরিক্ত ভাড়া আদায়ের অপরাধে বুধবার (১ ডিসেম্বর) ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর ১২টি স্থানে বিআরটিএ’র ১১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। এসব অভিযানে ২৩ বাসমালিককে এক লাখ ৪৯ হাজার টাকা জরিমানা করা হয়।

dhakapost
অতিরিক্ত ভাড়া ও রুট পারমিটহীন গাড়ির বিরুদ্ধে অভিযান চালাচ্ছে বিআরটিএ’র ভ্রাম্যমাণ আদালত / ছবি- ঢাকা পোস্ট

বিআরটিএ জানায়, ভ্রাম্যমাণ আদালত বুধবার ১৮২টি ডিজেলচালিত বাস-মিনিবাস পরিদর্শন ও পরীক্ষা করে। বাড়তি ভাড়ার বিষয়টিও যাচাই-বাছাই করেন তারা। ২৩টি ডিজেলচালিত বাসের বিরুদ্ধে বাড়তি ভাড়া নেওয়ার সত্যতা মেলে। এছাড়া একই অপরাধের পুনরাবৃত্তির কারণে নয়টি বাসকে ডাম্পিং স্টেশনে পাঠানো হয়।

বিআরটিএ  চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার, পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সরওয়ার আলম ও উপপরিচালক(এনফোর্সমেন্ট) মো. হেমায়েত উদ্দিন ঢাকা মহানগরীর বিভিন্ন এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা তদারকি করেন। অভিযানকালে বাস-মিনিবাস মালিক ও শ্রমিক সংগঠনের প্রতিনিধি দলের সদস্যরা উপস্থিত ছিলেন।

বিআরটিএ পরিচালক  (এনফোর্সমেন্ট) সরওয়ার আলম ঢাকা পোস্টকে জানান, অতিরিক্ত ভাড়া আদায় রোধে জরিমানা আদায়ে কঠোর নীতি অবলম্বন করা হবে।

পিএসডি/এমএআর/
 

 

Link copied