লঘুচাপটি ঘনীভূত হচ্ছে, ঘূর্ণিঝড়-বৃষ্টির আভাস

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০২ ডিসেম্বর ২০২১, ০১:১০ পিএম


লঘুচাপটি ঘনীভূত হচ্ছে, ঘূর্ণিঝড়-বৃষ্টির আভাস

বঙ্গোপসাগরের দক্ষিণে আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ এলাকায় অবস্থানরত লঘুচাপটি নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এরইমধ্যে লঘুচাপটি সুস্পষ্ট হয়েছে। এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম থেকে উত্তর-পশ্চিমে অগ্রসর হতে পারে। এর প্রভাবে রোববার নাগাদ দেশে বৃষ্টিপাত হতে পারে।   

বৃহস্পতিবার সকালে আবহাওয়াবিদ শাহনাজ সুলতানা ঢাকা পোস্টকে বলেন, লঘুচাপটি আগামী ১২ ঘণ্টার মধ্যে নিম্নচাপে রূপ নেবে। সেটি থেকে একটি সাইক্লোন বা ঘূর্ণিঝড় সৃষ্টি হবে। এখনও এর গতিপথ সম্পর্কে বলা যাচ্ছে না। তবে এর কিছুটা প্রভাব বাংলাদেশে পড়বে।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে । সকালের দিকে দেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, মধ্য আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে এবং এটি বর্তমানে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন আন্দামান সাগর এলাকায় অবস্থান করছে। এটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম থেকে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে । এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। 

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, সারাদেশে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে ।

আরএইচ

Link copied