ইউএনডিপির বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক ক্যাম্পেইন চালু

Dhaka Post Desk

ঢাকা পোস্ট ডেস্ক

০২ ডিসেম্বর ২০২১, ১০:৪৭ পিএম


ইউএনডিপির বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক ক্যাম্পেইন চালু

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) কক্সবাজারের টেকনাফ ও উখিয়ার বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে ব্যবহারিক কার্যক্রম, বিশেষ করে ত্রিআরস (রিডুস, রিইউজ, রিসাইকেল) নিয়ে একটি মাসব্যাপী গণসচেতনতামূলক প্রচার অভিযান শুরু করেছে।

বৃহস্পতিবার (২ ডিসেম্বর) উখিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) অফিস মিলনায়তনে এ অভিযানের উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ কাজে ইউএনডিপির অংশীদার হিসেবে আছে ব্র্যাক ও প্র্যাকটিক্যাল অ্যাকশন।

এ আয়োজনে প্র্যাকটিক্যাল অ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর, ইউএনডিপির প্রজেক্ট ম্যানেজার, ব্র্যাক, ইউনিয়ন চেয়ারম্যান, ডিপিএইচই, সমবায় কর্মকর্তা, শিক্ষা কর্মকর্তা, ওয়াশ সেক্টরের প্রতিনিধি ও ইউএনও নিজাম উদ্দিন আহমেদ অনুষ্ঠানে বক্তব্য দেন। 

এই মাসব্যাপী এ প্রচার অভিযানে ইউএনডিপি রেডিও অনুষ্ঠান, পথনাটক, বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে পরামর্শ ও মার্কেটপ্লেসে দোকান মালিকদের মাধ্যমে সচেতনতা চালাবে।

ইউএনডিপির সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার মার্তা কুচারস্কি ডুরান বলেছেন, আমরা যতই ডাস্টবিন দিয়ে রাখি না কেন, যতক্ষণ না আমরা বর্জ্য এবং এর পরিবেশগত বিপদ সম্পর্কে সচেতন হই ততক্ষণ কিছুই পরিবর্তন হবে না।

প্র্যাকটিক্যাল অ্যাকশন বাংলাদেশ কান্ট্রি ডিরেক্টর শওকত আরা বেগম বলেন, এ পৃথিবী আমাদের অনেক কিছু দিয়েছে। এখন সময় এসেছে প্রকৃতিকে আমাদের কিছু ফিরিয়ে দেওয়ার। সময় হয়েছে বাংলাদেশের পৌরসভার বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা নিয়ে পুনর্বিবেচনা করার। আর এই প্রকল্পটি হতে পারে সমস্ত ইউনিয়নের জন্য রোল মডেল।

মিয়ানমার থেকে শরনার্থী আসার পর টেকনাফ ও উখিয়া উপজেলার জনসংখ্যা ১৫ লাখে দাঁড়িয়েছে। এই আকস্মিক জনসংখ্যা বৃদ্ধি বিদ্যমান স্বাস্থ্য এবং পরিবেশগত ব্যবস্থাপনা আচরণ ব্যবস্থার উপর নেতিবাচক প্রভাব ফেলেছে, যার মধ্যে রয়েছে স্বল্প তহবিলযুক্ত এবং কম রিসোর্সড সলিড ওয়েস্ট ম্যানেজমেন্ট পরিষেবা। দুর্বল বর্জ্য ব্যবস্থাপনা ব্যবস্থা হোস্ট সম্প্রদায় এবং উদ্বাস্তু উভয়কেই প্রভাবিত করেছে। গড় মাসিক বর্জ্য প্রায় ১০,০০০ টন ছাড়িয়ে গেছে। এই পরিস্থিতি মোকাবিলায় ইউএনডিপি বাংলাদেশ ও সুইডেনের সরকারের সঙ্গে সহযোগিতা করেছে।

যৌথভাবে তারা ২০১৮ সালে তার অংশীদার প্রাকটিক্যাল অ্যাকশন এবং ব্র্যাকের সঙ্গে সংকটের প্রতিক্রিয়া ‘হিসেবে কঠিন বর্জ্যের টেকসই সমাধান’ নামে একটি প্রকল্প চালু করেছে। প্রকল্পটি বর্তমানে টেকনাফ এবং উখিয়ায় স্থানীয় সরকারকে সহায়তা দিতে নিরলসভাবে কাজ করে চলেছে।

আইএসএইচ

Link copied