র‍্যাবের অভিযানে ২ কোটি টাকার নকল পণ্য জব্দ, জরিমানা ৬ লাখ

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

২৯ জানুয়ারি ২০২১, ০৫:৩৩ পিএম


র‍্যাবের অভিযানে ২ কোটি টাকার নকল পণ্য জব্দ, জরিমানা ৬ লাখ

নকল প্রসাধনী তৈরির কারখানা ও লাইসেন্সের মেয়াদ না থাকা বেকারিতে র‍্যাবের অভিযান/ ছবি: সংগৃহীত

কেরানীগঞ্জ ও মোহাম্মদপুর থানা এলাকায় পৃথক দুটি অভিযানে একটি প্রসাধনী তৈরির কারখানা থেকে দুই কোটি টাকার নকল ও ভেজাল মালামাল জব্দ করে সিলগালা করেছে র‍্যাব-২ এর ভ্রাম্যমাণ আদালত। এছাড়া দুটি বেকারিকে ছয় লাখ টাকা জরিমানাও করা হয়েছে।

শুক্রবার (২৯ জানুয়ারি) র‍্যাব-২ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) আবদুল্লাহ আল মামুন এ তথ্য জানান। তিনি বলেন, আজ দুপুরে ঢাকা জেলার কেরানীগঞ্জের মার্ক-৩ টয়লেট্রিজ লিমিটেড নামক একটি সাইনবোর্ডবিহীন প্রসাধনী তৈরির কারখানায় র‌্যাব সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে র‍্যাব-২ একটি অভিযান পরিচালনা করে। অভিযানে র‍্যাবকে সহায়তা করে বিএসটিআই।

অভিযানে দেখা যায়, কারখানাটিতে মেয়াদোত্তীর্ণ কাঁচামাল দিয়ে প্রসাধন সামগ্রী উৎপাদন, বিভিন্ন প্রতিষ্ঠিত ব্রান্ডের নাম ব্যবহার করে ভেজাল প্রসাধন সামগ্রী তৈরি ও মেয়াদোত্তীর্ণ পণ্যের মেয়াদের তারিখ পরিবর্তন করে বাজারজাতকরণে কাজ চলে আসছিল।

এসব অভিযোগের অভিযানস্থলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে র‌্যাব সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর আনুমানিক দুই কোটি টাকার নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ প্রসাধনী জব্দ করে কারখানাটি সিলগালা করেন।

এ সময় কারখানাটি প্রোডাকশন ম্যানেজার মো. আসলাম (৫০) ও ডেলিভারি ম্যান তপু দেকে (৩১) আটক করে কেরানীগঞ্জ থানায় নিয়মিত মামলা দায়ের করে পুলিশের কাছে হস্তান্তর করা হয়।

আবদুল্লাহ আল মামুন আরও বলেন, একই দিনে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় র‌্যাব সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে আরও একটি ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করে র‍্যাব-২। এই অভিযানেও র‍্যাব-২ কে সহায়তা করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)।

অভিযানে দেখা যায়, মোহাম্মদপুর থানার কাটাসুর এলাকার রুহি বিস্কুট অ্যান্ড ব্রেড বেকারি এবং বিসমিল্লাহ ব্রেড অ্যান্ড বেকারি দুটির বিএসটিআই লাইসেন্স মেয়াদোত্তীর্ণ। এছাড়া তারা অননুমোদিত রঙ ব্যবহার, অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে পচা, নষ্ট উপাদান দ্বারা খাবার উৎপাদন, মজুত ও বিক্রয় করে আসছিল।

পরে অভিযানস্থলে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে র‌্যাব সদরদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু দুটি প্রতিষ্ঠানকে ছয় লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দেন।

এমএসি/এফআর

Link copied