যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ এলো চট্টগ্রামে

Dhaka Post Desk

নিজস্ব প্রতিবেদক

০৮ ডিসেম্বর ২০২১, ০৬:৫৪ পিএম


যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ এলো চট্টগ্রামে

বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া কো-অপারেশন এফ্লোট রেডিনেস অ্যান্ড ট্রেনিং (কারাত)-এ অংশগ্রহণকারী যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যুদ্ধজাহাজ ‘ইউএসএস তুলসা’ চট্টগ্রামে এসেছে।

আজ বুধবার (৮ ডিসেম্বর) চট্টগ্রাম বন্দর জেটিতে এসে পৌঁছেছে জাহাজটি। চট্টগ্রাম বন্দর জেটিতে আসার সময় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন মাসুদুল করিম সিদ্দিকী জাহাজটিকে স্বাগত জানান। 

বাংলাদেশে অবস্থানকালে সফরকারী জাহাজটির অধিনায়ক কমান্ডার উইলিয়াম ডিভোর‍্যাক বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতসহ চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক এবং কমান্ডার বিএন ফ্লিট রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদের সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন। 

এছাড়া যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ও জাহাজটির অধিনায়ক আগামী ৯ ডিসেম্বর চট্টগ্রামে বানৌজা ঈসাখানের স্কুল অব মেরিটাইম ওয়ারফেয়ার অ্যান্ড ট্যাকটিক্সে (এসএমডব্লিউটি) মহড়ার সমাপনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

৪ ডিসেম্বর হতে চলমান মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর লিটোরাল কমব্যাট শিপ (এলজএস) ইউএসএস তুলশা ও এমএইচ-৬০এস  হেলিকপ্টার এবং বাংলাদেশ নৌবাহিনী জাহাজ সমুদ্র অভিযান, প্রত্যয়, দুর্জয় এবং মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট (এমপিএ) অংশগ্রহণ করছে।

যৌথ এ প্রশিক্ষণ মহড়ার মূল লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান সু-সম্পর্ক উন্নয়ন। পাশাপাশি উভয় দেশের নৌবাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির উপর তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করা। 

উল্লেখ্য, মহড়া শেষে জাহাজটি আগামী ১১ ডিসেম্বর বাংলাদেশ ত্যাগ করবে। মহড়া শেষে জাহাজটি আগামী ১১ ডিসেম্বর বাংলাদেশ ত্যাগ করবে। 

কেএম/এইচকে

Link copied